অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

কুমিল্লায় কোটা আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ৩৯

Quota movement in Cumilla
ছবি: সংগৃহীত

সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি বাস্তবায়নে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার কোটবাড়ি বিশ্বরোডে পুলিশ, বিজিবি ও র‌্যাবের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের ঘণ্টাব্যাপী পাল্টাপাল্টি ধাওয়া হয়। এ সময় পাল্টাপাল্টি ধাওয়ায় অন্তত ৩৯ জন আহতের খবর পাওয়া গেছে।

আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) শিক্ষার্থীরা বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল শুরু করে মহাসড়কে পৌঁছালে পুলিশ ও বিজিবি ছত্রভঙ্গ করতে আক্রমণ করে।

জানা গেছে, মহাসড়কে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ অবস্থান নিলেও হঠাৎ শিক্ষার্থীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছুড়তে থাকে পুলিশ। এরপর শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইট, পাথর নিক্ষেপ করে।

এতে একজন পুলিশ সদস্যসহ অনেক শিক্ষার্থী আহত হন। সর্বশেষে রিপোর্ট লিখা পর্যন্ত সিভিল সার্জন কুমিল্লা ও পরিচালক কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, কুমিল্লা জেনারেল হাসপাতালে ১৮জন এবং কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২১ জন শিক্ষার্থী চিকিৎসা নিচ্ছেন। তবে এখন পর্যন্ত কেউ মারা যাননি।

এছাড়া কুমিল্লা শহর থেকে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা কোটবাড়ি অভিমুখে রওনা করলে পুলিশ, ছাত্রলীগ ও যুবলীগের সদস্যরা পথে বাধা দিয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট, সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি কলেজ, কুমিল্লা গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ও কুমিল্লা জিলা স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী যোগ দিয়েছে।