জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

উপজেলা নির্বাচন: প্রথম ধাপে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ

Bangladesh Election Commission (EC)
বাংলাদেশ নির্বাচন কমিশন। গ্রাফিক্স: রাইজিং কুমিল্লা

প্রথম ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া ষষ্ঠ উপজেলা নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হচ্ছে আজ সোমবার (১৫ এপ্রিল)। স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে এবারই প্রথম শুধু অনলাইনে মনোনয়নপত্র জমা নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। চার ধাপের এই নির্বাচনের প্রথম ধাপে ১৫২ উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৮ মে।

প্রথম ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার হিসেবে সিনিয়র জেলা ও জেলা নির্বাচন কর্মকর্তা আর সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক নিষ্পত্তি করবেন।

এদিকে দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিলও ইতিমধ্যে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বিতীয় ধাপে ১৬১টি উপজেলায় মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ হবে ২ মে ও ভোট গ্রহণ হবে ২১ মে।

এবার দেশের ৪৮১টি উপজেলায় ভোট হবে চারটি ধাপে। বাকি দুই ধাপের তফসিল এখনো ঘোষণা করা হয়নি।

এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়া ইসির দেওয়া তথ্য অনুযায়ী, চার ধাপের উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ ২৯ মে এবং চতুর্থ ধাপের ভোট ৫ জুন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।