মে ৩, ২০২৪

শুক্রবার ৩ মে, ২০২৪

প্রচণ্ড গরমে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ

Assemblies in schools
ছবি: সংগৃহীত

দেশজুড়ে বিরাজমান প্রচণ্ড তাপদাহের কারণে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। আজ শনিবার (২০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মন্ত্রণালয় দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের পরিস্থিতির উপর তীক্ষ্ণ নজর রাখছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। দেশের অন্যত্র অবশ্য আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

তাপপ্রবাহের বিষয়ে আবহাওয়া অধিদফতর আরও জানিয়েছে, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল ও খুলনা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ, চাঁদপুর ও মৌলভীবাজার জেলা এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বিরাজমান।

আগামী কয়েকদিনে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি আরও বাড়তে পারে বলে আবহাওয়া অধিদফতর সতর্ক করেছে।