মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডিস্যানটিস

যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডিস্যানটিস
যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডিস্যানটিস। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন রন ডিস্যানটিস। সম্প্রতি এমনি এক ঘোষণা দেন তিনি। রন ডিস্যানটিস ছিলেন এক সময় ডোনাল্ড ট্রাম্পের সহকর্মী ও ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস।

বুধবার রন জানিয়ে দিয়েছেন, প্রতিদ্বন্দ্বিতার জন্য সমস্ত কাগজপত্র তিনি নির্বাচনী কর্মকর্তাদের কাছে জমা দিয়েছেন। এর ফলে রিপাবলিকান দলের ভেতর রনের সাথে ট্রাম্পের লড়াই হবে। শেষ পর্যন্ত রিপাবলিকান ভোটাররা যাকে নির্বাচিত করবেন, তিনি ডেমোক্র্যাট প্রার্থীর সাথে লড়বেন।

ডিস্যানটিসের প্রার্থী হওয়া নিয়ে কিছুটা ধোঁয়াশা তৈরি হয়েছিল। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিক ইলন মাস্কের কাছে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন ডিস্যানটিস।

সাক্ষাৎকারটি ঠিকমতো শোনা যায় না। যা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। পরে অবশ্য সমস্যার সমাধান হয়। ওই সাক্ষাৎকারেই ডিস্যানটিস জানিয়েছিলেন, তিনি নির্বাচনে লড়বেন।

৪৪ বছর বয়সী এই গভর্নর ক্ষমতায় এলে কী করবেন, তারও একটি রূপরেখা দিয়েছেন। তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সীমান্তে তিনি প্রাচীর তৈরি করবেন। মেক্সিকোর ড্রাগ মাফিয়াদের আটকাতে এবং অবৈধ অনুপ্রবেশ আটকাতে এই ব্যবস্থা করা হবে। এছাড়াও আরও বেশ কিছু কাজের কথা বলেছেন তিনি। নিজের কম বয়সকে প্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাইছেন তিনি। সূত্র: ডয়চে ভেলে

একসময় ট্রাম্পের ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন ফ্লোরিডার এই গভর্নর। তবে পরে ট্রাম্পের সঙ্গে তার দূরত্ব খানিকটা বেড়ে যায়। রিপাবলিকান শিবিরের অনেকেই মনে করছেন, ট্রাম্পকে রীতিমতো টক্কর দেবেন ডিস্যানটিস। ফলে বিষয়টি ট্রাম্প শিবিরের যথেষ্ট মাথাব্যথার কারণ হতে পারে।