মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

দেশের ১৪ অঞ্চলে ধেয়ে আসছে কালবৈশাখী ঝড়

দেশের ১৪ অঞ্চলে ধেয়ে আসছে কালবৈশাখী ঝড়
দেশের ১৪ অঞ্চলে ধেয়ে আসছে কালবৈশাখী ঝড়। ছবি: সংগৃহীত

দেশের ১৪ অঞ্চলের একাধিক স্থানে কালবৈশাখী ঝড় আঘাত করতে পারে। এসময়ে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার থাকতে পারে। একইসাথে রয়েছে শিলাবৃষ্টির সম্ভাবনাও। এছাড়া কিছু এলাকায় বয়ে যাওয়া দাবদাহ অব্যাহত থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

একই সঙ্গে বৃষ্টি কমে দিনের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। এরই মধ্যে বৃষ্টির প্রবণতা কিছুটা কমে গেছে।

এদিকে, ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কামাল মল্লিক জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে তিনি বলেন, এ সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি কমতে পারে এবং এসময়ের শেষ দিকে তাপমাত্রা বাড়তে পারে।