মে ২৩, ২০২৪

বৃহস্পতিবার ২৩ মে, ২০২৪

জানা গেল গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ফল প্রকাশের তারিখ

Admission exam
ছবি: ফোকাস বাংলা

সুষ্ঠু ও সুন্দর পরিবেশে শনিবার (২৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রগুলোতে জিএসটি অন্তর্ভুক্ত ২৪ টি বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের প্রথমবর্ষের ‘এ’ ইউনিটের (বিজ্ঞান বিভাগ) গুচ্ছ ভর্তি পরীক্ষা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

দুপুর ১২টায় শুরু হওয়া পরীক্ষাটি চলে দুপুর ১টা পর্যন্ত। এরপর বিকেল ৩.৩০ থেকে ৪.৩০ পর্যন্ত অনুষ্ঠিত হয় আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা।

ভর্তি পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখও জানিয়ে দিয়েছে ভর্তি কমিটি। কমিটির আহ্বায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন জানিয়েছেন, আগামী ১ মে ফল প্রকাশ করার লক্ষ্য নিয়েই কাজ চলছে।

তিনি আরও বলেছেন, নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে ১ আগস্ট। আগামী ২০ জুলাইয়ের মধ্যে গুচ্ছ ভর্তির সমস্ত কার্যক্রম শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি ইউনিটের ফল ৭২ ঘণ্টার মধ্যে প্রকাশ করা হবে।

এদিকে, আগামী ৩ মে শুক্রবার ‘বি’ ইউনিট (মানবিক) এবং ১০ মে শুক্রবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই দুই ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত।

দেশের গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয় হল- খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চাঁদপুর), সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সুনামগঞ্জ) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পিরোজপুর)।