এপ্রিল ২৪, ২০২৪ ৩:৪২ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ৩:৪২ পূর্বাহ্ণ

আজ থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে মেট্রোরেল

আজ থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে মেট্রোরেল।
আজ থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে মেট্রোরেল। ছবি: সংগৃহীত

নতুন সময়সূচিতে চলাচল শুরু করেছে রাজধানী ঢাকার মেট্রোরেল। যাত্রী চাহিদার কথা বিবেচনা করে মেট্রোরেলের চলাচলে ২ ঘণ্টা সময় বাড়ানো হয়েছে। উত্তরা থেকে আগারগাঁওগামী ৯টি স্টেশনে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলাচল করবে ট্রেন।

বুধবার (৫ এপ্রিল) থেকে প্রতিদিন নতুন সময় অনুযায়ী, সকাল আটটা থেকে বেলা দুইটা পর্যন্ত ট্রেন চলবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক গত ৩০ মার্চ এই তথ্য জানান তিনি।

প্রসঙ্গত, ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ নামে পরিচিত। ২০১২ সালে সরকার এ প্রকল্প হাতে নেয়। এমআরটি লাইন-৬ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।

গত ২৮ ডিসেম্বর মেট্রোরেলের লাইন-৬-এর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটারে উড়াল রেলপথের মধ্যে উত্তরার (দিয়াবাড়ি) অংশ থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগারগাঁও থেকে মতিঝিল অংশ এ বছরের শেষ দিকে চালুর পরিকল্পনা আছে। মতিঝিল থেকে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত অংশ চালু হতে পারে ২০২৫ সাল নাগাদ। এমআরটি লাইন-৬ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাইকা দিচ্ছে ১৯ হাজার ৭১৯ কোটি টাকা। সরকার ব্যয় করছে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।