জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

সৌদিতে এক দিনে ৭ জনের শিরশ্ছেদ

saudi flag
সৌদি আরবের পতাকা। ছবি: সংগৃহীত

সৌদি আরবে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এক দিনে ৭ জনের শিরশ্ছেদ করা হয়েছে। গতকাল মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এ ঘটনা ঘটে। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের মার্চের পর দেশটিতে এক দিনে সর্বোচ্চসংখ্যক শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করার ঘটনা। ওই মাসে এক দিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

স্থানীয় বার্তাসংস্থা সৌদি প্রেসি এজেন্সি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, মৃত্যুদণ্ড পাওয়া সাতজন সন্ত্রাসী সংগঠন তৈরি ও অর্থায়নের অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। তবে অভিযুক্ত ব্যক্তিদের নাম প্রকাশ করেনি সৌদি সরকার।

মৃত্যুদণ্ড কার্যকর করার সংখ্যার দিক থেকে বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর একটি সৌদি আরব। ফরাসি বার্তা সংস্থা এএফপির এক হিসাবে দেখা গেছে, চলতি বছর এ পর্যন্ত সৌদি আরবে ২৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২৩ সালে দেশটিতে ১৭০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

গতকাল যে সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাদের জাতীয়তা প্রকাশ করা হয়নি। তবে নাম ও পদবি দেখে ধারণা করা হচ্ছে, তারা সৌদি আরবের নাগরিক।

সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করা সংস্থা ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটসের ভাইস প্রেসিডেন্ট আদেল আল সাইদ মনে করেন, অভিযোগগুলো ‘অস্পষ্ট’।

আদেল আল সাইদ এএফপিকে বলেন, অভিযুক্ত ব্যক্তিরা কোন ‘সন্ত্রাসী সংগঠনের’ সদস্য, বিবৃতিতে তা উল্লেখ করেনি কর্তৃপক্ষ। তারা আসলে কী অপরাধ করেছেন, এসব অপরাধকর্মে ভুক্তভোগীদের ভূমিকা কী, তা উল্লেখ করা হয়নি।