মার্চ ১, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ

সরকারি খরচে কর্মকর্তাদের বিজনেস ক্লাসে বিদেশ ভ্রমণ বন্ধ

সরকারি খরচে কর্মকর্তাদের বিজনেস ক্লাসে বিদেশ ভ্রমণ বন্ধ
সরকারি খরচে কর্মকর্তাদের বিজনেস ক্লাসে বিদেশ ভ্রমণ বন্ধ। ছবি: সংগৃহীত

সরকারি ব্যয়ে আকাশ পথে বিজনেস ক্লাসে (প্রথম শ্রেণী) বিদেশ ভ্রমণ স্থগিত করা হয়েছে। কোভিড পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে নানামুখী পদক্ষেপের আওতায় এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম. এম. ইমরুল কায়েস।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারি খরচে আকাশ পথে বিজনেস ক্লাসে বিদেশ ভ্রমণ স্থগিত করা হয়েছে। বুধবার এ সংক্রান্ত সারসংক্ষেপে প্রধানমন্ত্রী সই করেছেন। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সরকারি খরচে আকাশ পথে বিজনেস ক্লাসে ভ্রমণের সুবিধা স্থগিত থাকবে।

প্রসঙ্গত, বর্তমানে সরকারের অতিরিক্ত সচিব থেকে ওপরের কর্মকর্তারা আকাশপথে প্রথম শ্রেণিতে ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন।

এর আগে, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের নির্দেশ দিয়ে গত বছরের ১২ মে পরিপত্র জারি করে অর্থ মন্ত্রণালয়।

পরে অবশ্য একই বছরের ১৯ সেপ্টেম্বর এক আদেশে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের শর্ত কিছুটা শিথিল করে সরকার। সীমিত আকারে কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে কর্মকর্তাদের বিদেশে যাওয়ার সুযোগ দিয়ে আদেশ জারি করে অর্থ মন্ত্রণালয়।

এদিকে বৃহস্পতিবার (১ জুন) আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। এবারের বাজেটে ডলার সংকট, রিজার্ভ কমে যাওয়া ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি বিবেচনায় রাখা হয়েছে। মূলত ডলারের ব্যয় কমাতেই সরকারি খরচে আকাশপথে প্রথম শ্রেণিতে বিদেশ ভ্রমণ স্থগিত করল সরকার।