জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

ষষ্ঠবার ইউরোতে খেলবেন রোনালদো, দলে আছেন পেপেও

Cristiano Ronaldo
ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ছবি: সংগৃহীত

৩৯ বছর বয়সেও দুর্দান্ত ফর্মে থাকায় পর্তুগালের হয়ে ষষ্ঠবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলবেন ক্রিশ্চিয়ানো রোনালদো। জুন-জুলাই মাসে জার্মানিতে অনুষ্ঠেয় ইউরোর জন্য গতকাল ২৬ সদস্যের পর্তুগাল দল ঘোষণা করেন কোচ রবার্তো মার্টিনেজ।

দলের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ৪১ বছর বয়সী পেপেও জায়গা পেয়েছেন।

আন্তর্জাতিক ফুটবলে ১২৮ গোল করা রোনালদো ইউরোতে সর্বোচ্চ গোলদাতা। তিনি টানা ছয়বার ইউরো খেলার রেকর্ড গড়বেন। এছাড়াও, দলের অধিনায়কের দায়িত্বও তার হাতে। এর আগে স্পেনের সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের সাথে সমান পাঁচবার ইউরো খেলেছিলেন আল নাসরের এই ফরোয়ার্ড।

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে দারুন ফর্মে থাকা রোনালদোকে দলে রাখায় সংবাদমাধ্যমের প্রশ্নের মুখে পড়েছেন কোচ মার্টিনেজ।

বয়স না দেখে রোনালদোর ক্যারিয়ারের পরিসংখ্যান দেখতে বলেছেন তিনি, ‘ক্রিশ্চিয়ানো রোনালদো কেন? সবচেয়ে ভালো তাঁর তথ্যগুলো দেখা। তিনি এমন একজন প্লেয়ার, যিনি কিনা তাঁর ক্লাবের হয়ে ৪২ ম্যাচে করেছেন ৪২ গোল। তাঁর ফুটবলশৈলী ও শারীরিক সক্ষমতা এখনও বিদ্যমান। তাঁর মতো ফুটবলারকে আমাদের প্রয়োজন।’

পর্তুগালের ইউরো দলে জায়গা পেলেন যারা:

ডিফেন্ডার:

অ্যান্তোনিও সিলভা (বেনফিকা), দানিলো পেরেইরা (পিএসজি), ডিয়াগো ডালত (ম্যানইউ), গঞ্জালো ইনিসিও (স্পোর্টিং), জোয়াও কেনসেলো (বার্সেলোনা), নেলসন সেমেদো (উলভস), নুনো মেন্ডিস (পিএসজি), পেপে (পোর্ত), রুবেন দিয়াজ (ম্যানসিটি)।

মিডফিল্ডার:

ব্রুনো ফার্নান্দেজ (ম্যানইউ), জোয়াও নেভেস (বেনফিকা), জোয়াও পালিনহা (ফুলহাম), ওটাভিও মন্টেইরো (আল নাসর), রুবেন নেভেস (আল হিলাল), ভিতিনহা (পিএসজি)।

ফরোয়ার্ড:

বেনার্ড সিলভা (ম্যানসিটি), ক্রিস্টিয়ানো রোনালদো (আল নাসর), ডিয়াগো জোটা (লিভারপুল), ফ্রান্সিসকো কনসেকাও (পোর্ত), গঞ্জালো রামোস (পিএসজি), জোয়াও ফেলিক্স (বার্সেলোনা), পেদ্রো নেতো (উলভস), রাফায়েল লিও (এসি মিলান)।

গোলরক্ষক:

ডিয়াগো কস্তা (পোর্ত), জোসে সা (উলভস), রুই প্যাটরিসিও (রোমা)।