জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

শিশুদের গোপনীয়তা লঙ্ঘনে মাইক্রোসফটকে ২০ মিলিয়ন ডলার জরিমানা

শিশুদের গোপনীয়তা লঙ্ঘনে মাইক্রোসফটকে ২০ মিলিয়ন ডলার জরিমানা
শিশুদের গোপনীয়তা লঙ্ঘনে মাইক্রোসফটকে ২০ মিলিয়ন ডলার জরিমানা। ছবি: ফেসবুক

টেক জায়ান্ট মাইক্রোসফটের বিরুদ্ধে অনৈতিক উপায়ে শিশুদের সকল তথ্য সংগ্রহের অভিযোগ তুলেছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। এক্সবক্স গেমিং কনসোলের মাধ্যমে এই তথ্য নেয়া হতো বলে জানা গেছে। পিতামাতার সম্মতি ছাড়াই শিশুদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার দায়ে যুক্তরাষ্ট্র সরকার মাইক্রোসফটকে ২০ মিলিয়ন ডলার জরিমানা করেছে।

সোমবার (৫ জুন) এক বিবৃতিতে এই জরিমানার সিদ্ধান্ত জানিয়েছে মার্কিন ফেডারেল ট্রেডরড কমিশন (এফটিসি)।

ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) অভিযোগ করেছে, ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত মার্কিন বহুজাতিক কম্পিউটার প্রতিষ্ঠান মাইক্রোসফট ১৩ বছরের কম বয়সী শিশুদের কাছ থেকে তাদের পিতামাতার অনুমতি ছাড়াই ব্যক্তিগত ডেটা সংগ্রহ করেছে। পিতামাতার অনুমতি ছাড়াই মাইক্রোসফট এই শিশুদের এক্সবকস গেমিং সিস্টেমে সাইন আপ করেছে এবং এই তথ্যটি ধরে রেখেছে।

একটি অ্যাকাউন্ট খুলতে, ব্যবহারকারীদের তাদের প্রথম এবং শেষ নাম, একটি ইমেল ঠিকানা এবং জন্ম তারিখ প্রদান করতে হয়েছিল।

এফটিসি বলেছে, মাইক্রোসফট চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট বা সিওপিপিসি নামে একটি আইন লঙ্ঘন করেছে।

এফটিসি’র ব্যুরো অফ কনজিউমার প্রোটেকশনের প্রধান স্যামুয়েল লেভিন বলেছেন, ‘আমাদের প্রস্তাবিত আদেশটি অভিভাবকদের জন্য এক্সবকস-এ তাদের বাচ্চাদের গোপনীয়তা রক্ষা করা সহজ করে তোলে এবং মাইক্রোসফট বাচ্চাদের সম্পর্কে কী তথ্য সংগ্রহ করতে এবং ধরে রাখতে পারে তা সীমিত করে।’

সিওপিপিএ আইনের অধীনে, ১৩ বছরের কম বয়সী বাচ্চাদের লক্ষ্য করে অনলাইন পরিষেবা এবং ওয়েবসাইটগুলোকে অবশ্যই তাদের সংগ্রহ করা ব্যক্তিগত তথ্য সম্পর্কে অভিভাবকদের অবহিত করতে হবে এবং শিশুদের কাছ থেকে সংগৃহীত কোনো ব্যক্তিগত তথ্য সংরক্ষণ ও ব্যবহার করার আগে পিতামাতার যাচাইযোগ্য সম্মতি নিতে হবে।