মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

মৎস্যকে বৈদেশিক মুদ্রা অর্জনের ২য় বৃহত্তম খাতে প্রতিষ্ঠার কাজ চলছে

Work is underway to establish fisheries as the 2nd largest foreign exchange earning sector
মৎস্যকে বৈদেশিক মুদ্রা অর্জনের ২য় বৃহত্তম খাতে প্রতিষ্ঠার কাজ চলছে। ছবি: সংগৃহীত

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, দেশের মৎস্য খাতকে বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় বৃহত্তম খাতে প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে সরকার। এজন্য বিশ্বের অন্যান্য দেশের চেয়ে উন্নত-সমৃদ্ধ মৎস্য খাত গড়ে তুলতে হবে।

আজ বুধবার (২৭জুলাই) রাজধানীর হাতিরঝিলে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে অনুষ্ঠিত নৌ শোভাযাত্রা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

হাতিরঝিলের পুলিশ প্লাজা সংলগ্ন ঘাট থেকে শুরু হয়ে এফডিসি ঘাট পর্যন্ত দৃষ্টিনন্দন এ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। মন্ত্রী প্রধান অতিথি হিসেবে নৌ শোভাযাত্রায় যোগদান করেন।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যসম্মত মাছ উৎপাদনের মাধ্যমে রপ্তানি আয় বৃদ্ধির পাশাপাশি মাছের বহুমুখী ব্যবহার বাড়াতে হবে। মাছ রপ্তানি বৃদ্ধি করা গেলে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশে একসময় মাছের আকাল ছিল। এখন সেই বাংলাদেশে মাছে-ভাতে বাঙালির কৃষ্টি পরিপূর্ণ করেও ৫২ টি দেশে আমরা মাছ রপ্তানি করছি।

তিনি বলেন, মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়নে মাছ ধরা নিষিদ্ধকালে যাতে কেউ মাছ ধরতে না পারে, মাছ বেড়ে উঠতে যাতে কেউ অসহযোগিতা করতে না পারে, বিদেশি রপ্তানির সময় মাছে বিষাক্ত কোন উপাদান যাতে কেউ মেশাতে না পারে সেজন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে।

রেজাউল করিম বলেন, এবারের মৎস্য সপ্তাহের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত কর্মসূচির সঙ্গে তাল মিলিয়ে আমরাও স্মার্ট মৎস্য খাত বিনির্মাণ করতে চাই।