জুলাই ২৫, ২০২৪

বৃহস্পতিবার ২৫ জুলাই, ২০২৪

মেক্সিকোতে অভিবাসী বন্দিশিবিরে আগুনে নিহত ৪০

অগ্নিকাণ্ডে আহত স্বামীর জন্য অ্যাম্বুলেন্সের অপেক্ষায় এক নারী। ছবি: রয়টার্স

মেক্সিকোর উত্তরাঞ্চলের সিউদাদ জুয়ারেজ শহরের একটি অভিবাসী আটককেন্দ্রে আগুন লেগে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। গত সোমবার রাতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইন্সটিটিউট (আইএনএম)।

কর্তৃপক্ষের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, শহরের বিভিন্ন সড়ক থেকে ৭১ অভিবাসন-প্রত্যাশীকে ধরে এনে আইএনএম কেন্দ্রে আনার পর এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুন লাগার সময় সেখানে ৬৮ জন অভিবাসী অবস্থান করছিলো।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ অব্রাদর বলেছেন, অভিবাসীদের নিজ দেশে প্রত্যাবর্তন করা হবে এই আশঙ্কায় তারা বিক্ষোভ শুরু করে। ধারনা করা হচ্ছে একপর্যায়ে তারা আগুন ধরিয়ে দেয়। তিনি বলেন, তারা প্রতিবাদ হিসেবে দরোজায় ম্যাট জড়ো করে তাতে আগুন ধরিয়ে দেয়। এ থেকে যে ভয়ঙ্কর ট্রাজেডি ঘটে যাবে তা কল্পনাও করা হয় নি।

গতকাল মঙ্গলবার কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রত্যাবাসন নিয়ে বিক্ষোভের জেরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

তিনি আরও বলেন, ওই আটককেন্দ্রের অধিকাংশ অভিবাসী মধ্য আমেরিকা ও ভেনেজুয়েলার।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে আশ্রয়ের সন্ধানে আসা অনেক অভিবাসী এই সিউদাদ জুয়ারেজ শহরে এসে আটক হয়। প্রতি মাসে প্রায় দুই লাখ মানুষ মেক্সিকো থেকে সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। তাঁদের বেশির ভাগই আসে মধ্য ও দক্ষিণ আমেরিকা থেকে।