জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

মদের নেশা ছাড়াতে রিহ্যাবে কুকুর

কুকুরটির নাম কোকো। ছবি: সংগৃহীত

রোজ রাতে এক পেগ মদ লাগবেই কোকোর! মদের নেশায় মানুষের আসক্ত হওয়া খুব স্বাভাবিক ব্যাপার হলেও কুকুরও যে মদের নেশায় আসক্ত হতে পারে এমনটা হয়তো কেউ কখনও ভাবেনি। ক্রমশই মদে আসক্ত হয়ে পড়ে দুই বছর বয়সী কুকুর।

গণমাধ্যম সূত্রে জানা যায়, বর্তমানে সে নিউ জিল্যান্ডের ডেভন শহরের একটি অ্যানিম্যাল রেসকিউ সেন্টারে চিকিৎসাধীন। তার নেশা মুক্তির প্রক্রিয়া চলছে। পশু চিকিৎসকরা বলছেন, এই ধরণের ঘটনা নজিরবিহীন।

কুকুরটির নাম কোকো। কুকুরটির মালিক রোজ মদ খাওয়ার পর কিছুটা গ্লাসে ফেলে রাখতেন। কৌতূহলবশত ফেলে রাখা মদ একদিন চেখে দেখেকোকো। তারপর থেকে প্রতিদিন সে অপেক্ষা করত কখন তার মালিক মদের গ্লাস ফেলে ঘুমোতে যাবে। এভাবেই চলতে থাকে মাসের পর মাস। ক্রমশই মদের নেশা ধরে যায় কোকোর। মূলত মালিকের ভুলেই মদে আসক্ত হয়ে পড়ে দুই বছর বয়সী ল্যাবরেডর জাতের কুকুরটির।

উল্লেখ্য, একদিন আচমকাই মৃত্যু হয় কুকুরটি মালিকের। তারপর কুকুরটিকে অ্যানিম্যাল রেসকিউ সেন্টারে নিয়ে আসা হয়। মদ্যপানে আসক্ত দেখে প্রথমে কিছুটা তাজ্জব বনে গেলেও পরে কুকুরটির নেশা মুক্তির প্রক্রিয়া শুরু করেন তারা। গত চার সপ্তাহেরও বেশি সময় ধরে রিহ্যাবে রয়েছে সে।