জুন ১৬, ২০২৪

রবিবার ১৬ জুন, ২০২৪

বরিশাল বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান ক্লাব উদ্ভোধন

Inauguration of Physics Club in Barisal University
ছবি: ববি প্রতিনিধি

শিক্ষার্থীদের মাঝে পদার্থবিজ্ঞান চর্চা বৃদ্ধি ও গবেষনামুখী কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে গতকাল রবিবার (৯জুন) “বরিশাল বিশ্ববিদ্যালয় ফিজিক্স ক্লাব” এর শুভ উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. ইশতিয়াক এম সাইদ, উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও উক্ত ক্লাবের প্রধান উপদেষ্টা ড. মো.খোরশেদ আলম । তিনি ক্লাবের সদস্যদের অভিনন্দন জানিয়ে বলেন, “এই ক্লাবটি ছাত্র-ছাত্রীদের মধ্যে গবেষণা এবং উদ্ভাবনী চিন্তাভাবনা উৎসাহিত করবে। পদার্থবিজ্ঞানের জ্ঞান সম্প্রসারণে এই ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

ক্লাবটির আহ্বায়ক আল আমিন হোসাইন রোহান তার বক্তব্যে জানান, “ক্লাবের মাধ্যমে আমরা নিয়মিত সেমিনার, ওয়ার্কশপ, এবং গবেষণা কার্যক্রম পরিচালনা করব। ছাত্র-ছাত্রীরা তাদের নিজস্ব প্রকল্প তৈরি করতে এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।”

পদার্থ বিজ্ঞান ক্লাবের নিউক্লিয়াস কমিটি প্রধান সদস্য আল ওয়াসিফ জানান “এই ক্লাব বরিশাল বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টদের পদার্থ বিজ্ঞান বিষয়ে আরো বেশি আগ্রহী করে তুলবে। একাডেমিক গদবাঁধা পড়াশোনার বাইরে এই ক্লাবের মাধ্যমে পদার্থ বিজ্ঞানকে আরো গভীরভাবে মূল্যায়ন করতে পারবে বলে আমরা আশাবাদী।প্রকৃতির অজানাকে জানা এবং পদার্থ বিজ্ঞানকে আরো গভীরভাবে অনুভব করে গড়ে তোলাই আমাদের প্রধান উদ্দেশ্য।”

ক্লাবের আরো একজন সদস্য প্রান্ত দাস বলেন,”আমার কাছে এই ফিজিক্স ক্লাবটি ছোটো কোনো সংঘটন না , এটা আমাদের স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়ন হলো আজ। এই ক্লাবটি গড়ে উঠবে পদার্থবিজ্ঞান জ্ঞানের বাতিঘর হিসাবে।”

“অজানাকে জানো” স্লোগানকে সামনে রেখে নানামুখী গবেষনাধর্মী কার্যক্রমের মাধ্যমে পদার্থবিজ্ঞানের ভীতি দূর করে বিশ্বমানের গবেষকদের সমন্বয়ে এর কার্যক্রম চালিয়ে যাবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন নিউক্লিয়াস কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে পদার্থবিজ্ঞান শেখার এবং জানার আগ্রহকে আরো বাড়িয়ে তুলতে ফিজিক্স অলিম্পিয়াডের মতো প্রতিযোগিতা চালু করবে কর্মপরিকল্পনা রয়েছে ক্লাবটির।