জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, ম্যানিলায় বন্ধ ট্রেন

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, ম্যানিলায় বন্ধ ট্রেন
ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প। ছবি: 27 জুলাই, 2022-এ ম্যানিলা। / এএফপি

ফিলিপাইনে বৃহস্পতিবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.২। এর পরপরই রাজধানীর কিছু জায়গায় রেল চলাচল বন্ধ করে দেয়া হয়।

ভূমিকম্পটি রাজধানী ম্যানিলা থেকে প্রায় তিন ঘণ্টার পথ দূরে সমুদ্র তলদেশের ১২৪ কিলোমিটার গভীরে সকাল ১০ টার দিকে আঘাত হানে। খবর রয়টার্স।

ফিলিপাইনের ভূকম্পবিদ্যা সংস্থা এক বিবৃতিতে বলেছে, ‘এখন পর্যন্ত কোনো হতাহত বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পটি সমুদ্রের ১০ কিলোমিটার গভীরে সংঘটিত হয় এবং আশপাশের প্রদেশে এটি অনুভূত হয়।’

দেশটির পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পের কারণে তিনটি এলিভেটেড রেল লাইনে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। সিভিল ডিফেন্সের মুখপাত্র ও সহকারি সচিব বার্নার্দো রাফায়েলিত্তো আলেজান্দ্রো বলেছেন, ‘রেলওয়ে এবং বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এখন পর্যন্ত বড় কোনো ক্ষয়ক্ষতির খবর আসেনি। আমরা আশা করি আসবেও না।’

ফিলিপাইনের কাতাগানের মেয়র পিটার ওলিভার পালাসিও বলেছেন, ভূমিকম্পের সময় তাদের মনে হচ্ছিল মাথা ঘুরছে। সাগরের যে স্থানে ভূমিকম্প সংঘটিত হয়েছে সেখান থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অবস্থিত কাতাগান। শহরটির মেয়র জানিয়েছেন, ভূমিকম্পে কোনো কিছু ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা সেটি দেখার জন্য ইঞ্জিনিয়ারিং দলকে নির্দেশনা দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পের সময় সাংবাদিকদের সঙ্গে রাজধানী ম্যানিলায় একটি হোটেলে কথা বলছিলেন দেশটির প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। ওই সময় হোটেল রুমের সিলিং থেকে ঝুলন্ত লাইট দুলতে দেখা যায়।

ভূমিকম্পে রাজধানীর বিভিন্ন ভবন থেকে লোকজন বাইরে বেরিয়ে আসে।বেসামরিক প্রতিরক্ষা দপ্তরের তথ্য কর্মকর্তা দিয়েগো মারিয়ানো জানান, কর্তৃপক্ষ ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মূল্যায়ন করছে। তবে ‘এখন পর্যন্ত বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের কোন খবর পাওয়া যায়নি।