জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

দেশে ফিরলেন লিটন, কতো টাকা পাবেন আইপিএল থেকে

Litton Das - Cricket Player Bangladesh
লিটন দাস। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ছেড়ে দেশে ফিরেছেন কলকাতা নাইট রাইডার্সের বাংলাদেশি তারকা লিটন দাস।। তবে হঠাৎ করেই নাইট রাইডার্স শিবির ছেড়ে দিলেন লিটন দাস। পারিবারিক কারণ দেখিয়ে দেশে ফিরে এলেন এ ব্যাটার।

এক বিবৃতিতে লিটনের ফেরার বিষয়টি নিশ্চিত করে কলকাতা নাইট রাইডার্স জানায়, “লিটন দাস আজ সকালে (শুক্রবার, ২৮ এপ্রিল) বাংলাদেশ ফিরে যেতে বাধ্য হলেন। চিকিৎসাজনিত কারণে অবিলম্বে তাঁকে পরিবারের কাছে ফিরতে হচ্ছে। এই কঠিন সময় লিটন ও তাঁর পরিবারের জন্য আমাদের শুভকামনা রইল।”

চলমান আইপিএল খেলতে গত ৯ এপ্রিল দেশ ছাড়েন লিটন। চলতি সিজনে লিটন দলে যোগ দেওয়ার পর ভাবা হয়েছিল দলের নিয়মিত উইকেটকিপার হিসাবে খেলানো হবে বাংলাদেশি তারকাকে। এবারের আইপিএলে মাত্র ১টি ম্যাচ খেলেছেন লিটন। গত ২০ এপ্রিল দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে আইপিএল অভিষেক হয় লিটনের। ওপেনার হিসেবে ব্যাট হাতে নেমে ৪ রান করেন লিটন। উইকেটরক্ষক হিসেবেও ব্যর্থ হন তিনি।

আইপিএলের নিয়ম অনুযায়ী, কোনো ক্রিকেটার যদি দেশের হয়ে খেলার জন্য পুরো আইপিএলে দলের সঙ্গে না থাকতে পারেন, তাহলে ফ্র্যাঞ্চাইজি তাকে পুরো বেতন দেওয়ার ব্যাপারে দায়বদ্ধ নয়। এক্ষেত্রে যতগুলো ম্যাচে তাকে পাওয়া যাবে (খেলা এবং না খেলা মিলিয়ে), তত ম্যাচের জন্য তাকে টাকা দেওয়া হবে।

অন্তত ১৪টি ম্যাচে খেলার জন্য (কোয়ালিফায়ার বাদ দিয়ে) ৫০ লাখ রুপি দিয়ে লিটনকে কেনা হয়েছিল। সেক্ষেত্রে প্রতি ম্যাচে লিটনের প্রাপ্য ছিল আনুমানিক সাড়ে তিন লাখ রুপির মতো। সে হিসেবে পাঁচ ম্যাচ দলের সঙ্গে থাকায় লিটন সাড়ে ১৭ লাখ রুপির মতো পেতে পারেন। সেখান থেকে কর বাবদ টাকা কাটা হবে। তবে সবমিলিয়ে লিটন কতটা টাকা পাবেন, সেটা জানা কার্যত অসম্ভব। এটি পুরোপুরি ফ্র্যাঞ্চাইজি এবং ক্রিকেটারের মধ্যে তাদের বোঝাপড়ার ওপর নির্ভর করছে।

টুর্নামেন্ট শুরুর আগেই পারিবারিক কারণে এবারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নেন অলরাউন্ডার সাকিব আল হাসানও। এবার লিটনও প্রস্থান করলেন।

উল্লেখ্য, আজ শনিবার কেকেআর খেলতে নামছে গুজরাট টাইটান্স-এর বিপক্ষে। সেই ম্যাচের ২৪ ঘন্টা আগেই ধাক্কা খেল কলকাতা নাইট রাইডার্স।