মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

ঢাকা চিড়িয়াখানায় হায়েনার কামড়ে শিশুর হাত বিচ্ছিন্ন

ঢাকা চিড়িয়াখানায় হায়েনার কামড়ে শিশুর হাত বিচ্ছিন্ন
ঢাকা চিড়িয়াখানায় হায়েনার কামড়ে শিশুর হাত বিচ্ছিন্ন। ছবি: সংগৃহীত

রাজধানীর মিরপুরে অবস্থিত জাতীয় চিড়িয়াখানায় বেড়াতে আসা আড়াই বছরের এক শিশুর হাত কামড়ে বিচ্ছিন্ন করে খেয়ে ফেলেছে হায়েনা। আজ বৃহস্পতিবার (৮ জুন) দুপুরের দিকে এ ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন জাতীয় চিড়িয়াখানার পরিচালক মো. রফিকুল ইসলাম তালুকদার।

চিড়িয়াখানার পরিচালক জানান, বেলা সাড়ে ১১টার দিকে বাবা-মায়ের সঙ্গে শিশুটি চিড়িয়াখানায় আসে। বাচ্চাটির বয়স দুই থেকে আড়াই বছর হবে।

শিশুটিকে নিয়ে তার মা–বাবা চিড়িয়াখানায় ঘুরতে এসেছিলেন বলে জানিয়েছেন শাহ আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আমিনুল ইসলাম। শিশুটির নাম সায়ীদ। খেলতে খেলতে হায়েনার খাঁচায় হাত ঢুকিয়ে দিলে হাতে কামড় বসায় হায়েনা। এ সময় পরিবারের লোকজন শিশুর হাত ধরে টানাটানি করে বাঁচানোর চেষ্টা করলে কনুই থেকে হাত আলাদা হয়ে যায় তার। শিশুটি বর্তমানে রাজধানীর পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে।

তিনি আরও বলেন, শিশুটির চিকিৎসার ব্যয়ভার বহন করছে জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তদন্ত কমিটির সুপারিশে হায়েনার নিরাপত্তা বেষ্টনি উঁচু করার সিদ্ধান্ত হয়েছে।

এ ঘটনায় এরইমধ্যে মন্ত্রণালয় ও অধিদফতর থেকে আলাদা আলাদা ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চিড়িয়াখানার কারও কোনো গাফিলতি ছিল কি না খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।