এপ্রিল ১৫, ২০২৪ ১১:১৩ পূর্বাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১১:১৩ পূর্বাহ্ণ

ডুয়েল কারেন্সি কার্ড চালু করবে বাংলাদেশ ও ভারত: গভর্নর

Bangladesh and India to launch dual currency cards: Governor
ডুয়েল কারেন্সি কার্ড চালু করবে বাংলাদেশ ও ভারত: গভর্নর। ছবি: সংগৃহীত

রুপি ও টাকাতে লেনদেন নিশ্চিতে চলতি বছরই ডুয়েল কারেন্সি কার্ড চালু করবে বাংলাদেশ ও ভারত। এমনটি জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

আজ (১১ জুলাই) ভারতের সাথে আন্তঃবাণিজ্যের ক্ষেত্রে রুপিতে লেনদেন শুরু হল। বাংলাদেশে ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার রাজধানীর একটি হোটেলে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন।

বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের অন্যতম বড় অংশীদার ভারত। দেশটি থেকে বছরে প্রায় ১৪ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে বাংলাদেশ। বিপরীতে রফতানি হয় ২ বিলিয়ন ডলারের মতো। এতোদিন এর পুরোটাই ডলারে লেনদেন সম্পন্ন হলেও এখন থেকে রফতানির সমপরিমাণ পণ্য আমদানি করা যাবে রুপিতে।

এদিকে শুরুতে রাষ্ট্রায়াত্ত্ব ব্যাংক সোনালী এবং বেসরকারি ইস্টার্ন ব্যাংকের মাধ্যমে ঋণপত্র খুলতে পারবেন ব্যবসায়ীরা। এ জন্য ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাংকের সাথে কাজ করবে ব্যাংক দু’টি। রুপিতে ঋণপত্র খোলা এবং তা নিষ্পত্তির ব্যবস্থা করেছে বাংলাদেশ ব্যাংকও।

এ প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, আন্তঃবাণিজ্যে টাকা-রুপি লেনদেনের ফলে বিদেশি মুদ্রার রিজার্ভে চাপ কিছুটা কমবে। লেনদেনের খরচ কমে আসবে। অন্যান্য ক্ষেত্রে লেনদেন নিশ্চিতে ভারত ও বাংলাদেশ কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, কোভিডের পর থেকে, রিজার্ভের ওপর অতি নির্ভরতা কমাতে দীর্ঘদিন ধরে বিকল্প খুঁজছিল বাংলাদেশ। নতুন উদ্যোগের ফলে আমদানিকারকরা রুপিতে ব্যাংকে এলসি খুলতে পারবেন। টাকা-রুপি লেনদেনের ফলে পেমেন্ট নির্ঝঞ্ঝাট হবে। ফলে, দেশীয় রফতানিকারকরা ভারতে আরও বেশি পণ্য পাঠাতে উৎসাহী হবে।