এপ্রিল ১৫, ২০২৪ ১২:৫২ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:৫২ অপরাহ্ণ

জ্যাক মা’ গোপনে রাজধানী ঘুরে গেলেন

Jack Ma secretly toured the capital of Bangladesh
জ্যাক মা গোপনে রাজধানী ঘুরে গেলেন। ছবি: সংগৃহীত

চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা সম্প্রতি ঢাকা সফর করেছেন। বেশ গোপনেই তিনি ঢাকা আসেন। ঢাকা হয়ে বিশেষ ফ্লাইটে নেপাল যান জ্যাক মা। এরপর পাকিস্তানও সফর করেছেন তিনি।

রাজধানী ঢাকার গুলশানে একটি বিলাসবহুল হোটেলের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অব সেলস মো. ওয়ালিদ শামীম আজ রোববার জ্যাক মার সঙ্গে একটি গ্রুপ ছবি তাঁর ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেছেন। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘ঢাকা সফরে জ্যাক মাকে স্বাগত জানানো ছিল অত্যন্ত সম্মানের ব্যাপার।’ স্পষ্টত ওই হোটেলেই উঠেছিলেন জ্যাক মা।

ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড নেপালের ইমিগ্রেশন দপ্তরের সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ঢাকা হয়ে একটি বিশেষ ফ্লাইটে করে গত ২৭ জুন কাঠমাণ্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন জ্যাক মা।

জ্যাক মা ঢাকায় এই অল্প সময়ে কী করেছেন তা জানা যায়নি। তবে এই সফর বাংলাদেশে পর্যটন এবং কৃষিতে আলীবাবার বিনিয়োগ সম্পর্কিত হতে পারে বলে শোনা গেলেও এই তথ্য নিশ্চিত করা যায়নি। বাংলাদেশে দারাজ এবং বিকাশে আলীবাবার বিনিয়োগ রয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের তথ্য অনুযায়ী, নেপাল সফর শেষে পাকিস্তানের লাহোরে পৌঁছান জ্যাক মা। তাঁর সঙ্গে ছিল সাত সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল। তাঁরা ছিলেন চীন, ডেনমার্ক এবং যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী প্রতিনিধি। প্রতিনিধি দলের দুজন সদস্য ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ন্যারেটিভকে বলেন, জ্যাক মা চীনের বাইরে ব্যবসা সম্প্রসারণের কথা ভাবছেন।

সংবাদমাধ্যম সিএনএন বলছে, প্রায় ৩৩ বিলিয়ন ডলারের মালিক জ্যাক মা এখন খুব একটা জনসম্মুখে বের হন না। সম্প্রতি তাকে দেখা গেছে হ্যাংঝুতে আলিবাবার প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান ইয়ংগু স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে।

জ্যাক মার প্রতিষ্ঠিত আলিবাবা এরই মধ্যে ই–কমার্স কোম্পানি দারাজ অধিগ্রহণ করেছে। দারাজ এখন দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার এবং নেপালে কার্যক্রম পরিচালনা করছে।