মে ২৩, ২০২৪

বৃহস্পতিবার ২৩ মে, ২০২৪

ঘোড়ার গাড়িতে চড়িয়ে ইমামকে রাজকীয় বিদায় জানাল মুসল্লীরা

The Muslims gave a royal farewell to the imam by riding in a horse carriage
ছবি: সংগৃহীত

ফুলেল সজ্জিত ঘোড়ার গাড়িতে চড়িয়ে সম্মান স্বরূপ লাখ টাকা হাদিয়া দিয়ে ইমামকে রাজকীয় বিদায় জানিয়েছেন মুসল্লীরা।

গতকাল শনিবার (২৭ এপ্রিল) সকালে উপজেলার ছয়গাঁও ইউনিয়নের পাপরাইল দিঘির পূর্বপাড় বায়তুল আমান জামে মসজিদ এ সম্মাননার আয়োজন করা হয়।

স্থানীয় ও মসজিদ কমিটি সূত্র জানা গেছে, ‘দীর্ঘ ২৮ বছর আগে ৪০০ টাকা বেতনে পাপরাইল দিঘির পূর্বপাড় বায়তুল আমান জামে মসজিদে ইমামতি শুরু করেন ময়মনসিংহের মুক্তাগাছার বাসিন্দা ক্বারি মো. নুরুল ইসলাম। মসজিদটি একসময় টিনের তৈরি একচালা বিশিষ্ট থাকলেও ধীরে ধীরে সেটি পাকা ভবনে রূপান্তরিত হয়। বর্তমানে মসজিদটিতে সাত তলা বিশিষ্ট একটি মিনারের কাজ চলমান রয়েছে।’

ইমাম নুরুল ইসলাম অবসর নেওয়ার কথা জানালে স্থানীয় লোকজন ও মসজিদ কমিটি তার জন্য রাজকীয় বিদায় সংবর্ধনার আয়োজন করে। পরে শনিবার সকালে তাকে ফুলসজ্জিত ঘোড়ার গাড়িতে বিদায় জানানো হয়। এসময় সম্মানি হিসেবে তার হাতে নগদ দুই লাখ টাকা ও বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেওয়া হয়। বিদায় বেলায় এমন সম্মান পেয়ে আবেগে আপ্লুত হয়ে উঠেন ক্বারি মো. নুরুল ইসলাম।

এ বিষয়ে ক্বারি মো. নুরুল ইসলাম বলেন, ‘জীবনের দীর্ঘ একটি সময় এ মসজিদটিতে ইমামতি করেছি। আমার কাছে অনেকেই কোরআন শিখেছেন। আজ আমার বিদায় বেলায় স্থানীয়রা যে সম্মান দেখিয়েছেন তা আমি কখনো ভুলবো না।’

এ বিষয়ে পাপরাইল দিঘির পূর্বপাড় বায়তুল আমান জামে মসজিদ কমিটির সভাপতি মো. সোবহান সরদার জানান, তিনি ছিলেন আমাদের আত্মার-আত্মীয়। তাকে বিদায় দিতে আমাদের হৃদয় ভেঙে যাচ্ছে।