মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

কুমিল্লার প্রতিটি স্কুলে চালু হল ‘পানি ঘণ্টা’

Water bell started in every school in Cumilla
ছবি: সংগৃহীত

প্রচণ্ড গরমে শিক্ষার্থীরা যাতে পানি খেতে ভুলে না যায় সেই লক্ষ্যে কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতি ঘণ্টায় ‘পানি ঘণ্টা’ চালু ও পানি সরবরাহের জন্য নির্দেশনা জারি করেছেন কুমিল্লা জেলা প্রশাসন।

শনিবার (২৭ এপ্রিল) প্রাথমিক ও জেলা শিক্ষা অফিসার এবং সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে এ নির্দেশনা পাঠিয়েছেন জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান।

জানা গেছে, এ কার্যক্রমের অংশ হিসেবে প্রতিটি ক্লাস শেষ হওয়ার পর পানি পানের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা, যে কারণে তাদের বেশ ফুরফুরে মেজাজে দেখা গেছে।

কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, ‘তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষার্থীরা যেন অসুস্থ হয়ে না পড়ে, সে জন্য নির্দিষ্ট সময় পরপর পানি পানের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দিয়েছি৷ সকাল থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে খবর নিয়েছি। কোমলমতি শিক্ষার্থীরা প্রতিবার ক্লাস শেষে পানি পান করছে। এতে শিক্ষার্থীরা ফুরফুরে আছে।’

এ বিষয়ে কুমিল্লার নবাব ফয়জুন্নেছা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার বলেন, ‘সকাল থেকেই ক্লাস শুরু হয়েছে। প্রতি ৪৫ মিনিট পরপর আমাদের ক্লাস শেষ হয়। তারপর পানি ঘণ্টা দেয়া হয়। সে সময় শিক্ষার্থীরা পর্যাপ্ত পরিমাণ পানি পান করে। পানি পান করার আগে ঘণ্টা পেটানো হয়। এটা পানি পানের ঘণ্টা।’

এ বিষয়ে কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফাহমিদা মুস্তাফা জানান, তিনি কুমিল্লা নগরের স্কুলগুলোতে খোঁজ নিয়েছেন। সকাল থেকে স্কুলগুলোতে শিক্ষার্থীদের মধ্যে পানি পানে বেশ উৎসাহ দেখা গেছে।