জুন ১৬, ২০২৪

রবিবার ১৬ জুন, ২০২৪

কুমিল্লায় ৯ লাখ ৫৬ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

কুমিল্লায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে
কুমিল্লায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ছবি: সংগৃহীত

কুমিল্লায় আজ শনিবার (১ জুন) দিনব্যাপী চলবে ভিটামিন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন। এবার কুমিল্লা স্বাস্থ্য বিভাগের তত্বাবধানে ১৭ উপজেলা এবং ৮ টি পৌরসভা ও সিটি কর্পোরেশনের ৪৯৩২টি কেন্দ্রে ৯ লাখ ৫৫ হাজার ৮৮১ জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এর আগে বৃহস্পতিবার সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সাংবাদিক ওরিয়েন্টশন কর্মশালায় কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার এসব তথ্য জানান।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার ৬ থেকে ১১ মাসের ১ লাখ ৮ হাজার ৭৮৪ জন শিশুকে নীল ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাসের ৮ লাখ ৪৬ হাজার ৮৯৭ শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুদের টিকা খাওয়ানোর জন্য প্রতিকেন্দ্রে দুজন করে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হয়েছে। সকাল আটটা হতে বিকাল চারটা পর্যন্ত বিরতিহীন ভাবে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানানো হয়েছে।

এছাড়া কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় ২৭ টি ওয়ার্ডের ১০৯ টি কেন্দ্রে ৫৫ হাজার ১৮১ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

কুমিল্লা সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, ৬ থেকে ১১ মাসের ৭ হাজার ৮২৪ জন শিশুকে নীল ক্যাপসুল এবং ৪৭ হাজার ৩৬৬ জন শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো হবে।

এ কর্মসূচি বাস্তবায়নে প্রতিকেন্দ্রে দুজন করে স্বেচ্ছাসেবক কর্মী এবং প্রতি ওয়ার্ডে দুজন করে সুপারভাইজার নিয়োগ করা হয়েছে। সকাল আটটা হতে বিকাল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।