মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

ওপেনএআই’র সিইও স্যাম অল্টম্যান বরখাস্ত, সহপ্রতিষ্ঠাতার পদত্যাগ

Sam Altman
স্যাম অল্টম্যান। ছবি: এএফপি

কৃত্রিমবুদ্ধিমত্তা গবেষণা সংস্থা ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যানকে বরখাস্ত করেছে সংস্থাটির বোর্ড। শুক্রবার (১৭ নভেম্বর) এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ওপেনএআইয়ের বোর্ডের বিবৃতিতে বলা হয়েছে, স্যাম অল্টম্যানকে আর প্রতিষ্ঠানের নেতৃত্ব দেওয়ার জন্য ভরসা করা যাচ্ছে না। সংস্থাকে পরিচালনা করার ক্ষেত্রে তার মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সংস্থার পর্যালোচনার মাধ্যমে উঠে এসেছে, বোর্ডের সঙ্গে ভালোভাবে যোগাযোগ রাখছিলেন না স্যাম অল্টম্যান।

ওপেনএআইয়ের বিকাশে স্যাম অল্টম্যানের অবদান স্মরণ করে তাকে ধন্যবাদ জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। বিবৃতিতে বলা হয়েছে, ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরাতি অন্তর্বর্তীকালীন সময়ের জন্য প্রতিষ্ঠানের সিইওর দায়িত্ব পালন করবেন।

স্যাম অল্টম্যানের বরখাস্তের ঘটনা নিয়ে প্রযুক্তি বিশ্বে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। ৩৮ বছর বয়সেই এই সংস্থার সিইও পদে বসে গোটা বিশ্বের নজর কেড়েছিলেন অল্টম্যান। আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের মাধ্যমে চ্যাটবক্স তৈরি করে গোটা বিশ্বের ক্রিয়েটিভিটিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন।

অল্টম্যানকে সংস্থা থেকে সরিয়ে দেয়ার পর চ্যাটজিপিটির সহপ্রতিষ্ঠাতা তথা সংস্থাটির প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যান নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। পদত্যাগের পর সোশ্যাল মিডিয়া পোস্টে গ্রেগ লেখেন, ‘আট বছর আগে আমার ফ্ল্যাট থেকে কাজ শুরু হয়েছিল। আমরা যা তৈরি করতে সক্ষম হয়েছি, তা নিয়ে আমি গর্বিত। একসঙ্গে আমরা অনেক কঠিন এবং ভালো সময় কাটিয়েছি। একসঙ্গে অনেক কাজ করেছি বলেই সাফল্য পেয়েছি। তা না হলে এটা অসম্ভব হব। তবে আজ যা খবর শুনলাম, তার পর আমি সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

সূত্র: টেকক্রাঞ্চ, দ্য নিউ ইয়র্ক টাইমস