জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

ইন্টারনেট ব্রাউজিংয়ের সুযোগ দিছে চ্যাটজিপিটি

ChatGPT provides internet browsing
ইন্টারনেট ব্রাউজিংয়ের সুযোগ দিছে চ্যাটজিপিটি। ছবি: সংগৃহীত

এবার ইন্টারনেট ব্রাউজিংয়ের সুযোগ নিয়ে এলো চ্যাটজিপিটি। যার ফলে রিয়ল টাইম সব প্রশ্নের উত্তর দিবে চ্যাটজিপিটি। তবে এই ফিচারটি এখন কেবলই প্লাস এবং এন্টারপ্রাইজ় ইউজাররাই ব্যবহার করতে পারবেন।

এদিকে, ওপেন এআই বলছে, সব ব্যবহারকারীদের জন্যই ধীরে ধীরে এই সুযাগটি উন্মুক্ত করা হবে। সংস্থার সিইও স্যাম অল্টম্যান নিজে (X) প্ল্যাটফর্মে একটি টুইট করে খবরটি জানিয়েছেন। ওপেন এআই বলছে, চ্যাটজিপিটির ব্রাউজ়িং ক্ষমতা টেকনিক্যাল রিসার্চ থেকে শুরু করে গ্যাজেট বাছাই বা আপনার ছুটি কাটানোর পরিকল্পনা পর্যন্ত সবকিছু রিয়্যাল টাইম ভিত্তিতে আপনার সামনে হাজির করবে।

তাছাড়া ‘Browser With Bing’ নামক আর একটি এক্সটেনশনও থাকছে, যার মাধ্যমে চ্যাটজিপিটির ব্রাউজ়িং ক্ষমতার সাহায্য নিতে পারবেন আপনি। এই মুহূর্তে চ্যাটজিপিটির অন্য দুই প্রতিদ্বন্দ্বী গুগলের BARD এবং মাইক্রোসফটের Bing দুই প্ল্যাটফর্মই সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারকারীদের ব্রাউজ়িং ফিচার অফার করে।

তবে iOS-এর জন্য চ্যাটজিপিটি ওয়েব ব্রাউজ় করার এই ফিচার চলতি বছরের জুন মাসেই পেয়ে গিয়েছিল। কিন্তু সংস্থাটিকে সে সময় পরিষেবাটি বন্ধ করতে হয়। কারণ, ব্যবহারকারীরা এই চ্যাটবটটিকে কাজে লাগিয়ে পেওয়াল কনটেন্টের অ্যাক্সেস নিতে শুরু করে দেয়।

ChatGPT-র মাধ্যমে ইন্টারনেট ব্রাউজ় করবেন যে ভাবে?

আপাতত কেবলই জিপিটি-৪ থেকে ইন্টারনেট ব্রাউজ় করা যাবে। এ জন্য প্লাস ও এন্টারপ্রাইজ় সাবস্ক্রাইবারদের Browser With Bing এক্সটেনশন সক্রিয় করতে হবে। পাশাপাশি ChatGPT মোবাইল অ্যাপটি এখন একটি নতুন ফিচারও ব্যবহার করতে পারবে।
তার জন্য সেটিংস অপশনে যেতে হবে সেখান থেকে New Features-এ ট্যাপ করতে হবে এবং Browser With Bing এক্সটেনশন সিলেক্ট করতে হবে।

এক্ষেত্রে মনে রাখা রাখতে হবে, ChatGPT Plus সাবস্ক্রিপশনের জন্য ব্যবহারকারীদের প্রতি মাসে ১,৯৫০ টাকা খরচ করতে হবে। সাবস্ক্রিপশন যদি করে থাকেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

  • প্রথমে আপনাকে ‘Profile & Settings’ অপশনে যেতে হবে।
  • সেখান থেকে আপনাকে চলে যেতে হবে ‘Beta features’-এ।
  • এবারে ‘Browse with Bing’ অপশনে টগল করুন।
  • GPT-4 অপশন থেকে Browse with Bing অপশনটি বেছে নিন।