জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

অপ্রতিরোধ্য ভারতকে কাঁদিয়ে ৬ষ্ঠ শিরোপা ঘরে তুলল অস্ট্রেলিয়া

Cricket World Cup 2023
বিশ্বকাপ শিরোপা জিতল অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত

ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের বিশ্বকাপ মঞ্চটা প্রস্তুতই ছিল নীল রঙের জার্সি জন্য। তবে নীল গর্জনকে নিস্তব্ধ করে লক্ষাধিক দর্শককে কাঁদিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রলিয়া। যেমনটি ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে করবেন বলে জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।

রোববার (১৯ নভেম্বর) আহেমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। ভারতের দেয়া ২৪১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭ ওভার হাতে রেখে ৬ উইকেটে জিতেছে অট্রেলিয়া।

ভারতের দেয়া মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা তেমন ভালো হয়নি অস্ট্রেলিয়ার। তবে মিডল ওভারে হাল ধরেন ট্রাভিস হেড এবং মার্নাস লাবুশেন। এই জুটিতে যেন ম্যাচটাকেই ছিনিয়ে নিলেন তারা। তাদের বড় জুটিতে গ্যালারিতে নামে শ্মশানের নীরবতা।

একা হাতেই যেন দলকে টেনে তুলেছেন ট্রাভিস হেড। ফাইনালের বড় মঞ্চে এসে নিজেকে আরো একবার প্রমাণ করলেন। দলকে শিরোপার পথে রাখার পাশাপাশি তুলে নিয়েছেন ব্যক্তিগত সেঞ্চুরিও। ৯৫ বলে স্পর্শ করেছেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার। আর ৯৯ বলে ধৈর্য্যশীল এক ইনিংস খেলে অর্ধশতকের দেখা পেয়েছেন ল্যাবুশেন। ম্যাচটা অবশ্য শেষ করা হয়নি ট্রাভিস হেডের। অস্ট্রেলিয়ার যখন ২ রান দরকার, তখন আউট হন হেড। মাঠে নেমে প্রথম বলেই উইনিং শট খেলেন গ্লেন ম্যাক্সওয়েল। এই ৬ উইকেটের জয়ে ২০১৯ সালে হারিয়ে ফেলা বিশ্বকাপটা আজ আবারও ফিরে পেল অস্ট্রেলিয়া।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ২৪০ রান করে ভারত। ফাইনালের আগে অপরাজিত থাকা ভারত শুরুটা দুর্দান্ত করলেও মিডল অর্ডারদের ব্যর্থতায় একটা সময় দুইশ হবে কিনা তা নিয়ে শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত মাঝারি রানের সংগ্রহটা পেয়েছে দুই ব্যাটার বিরাট কোহলি ও লোকেশ রাহুলের ফিফটিতে। দলের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেছেন রাহুল। আর ৫৪ রান করেন কোহলি। ৫৫ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার পেসার মিচেল স্টার্ক।