অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

জেন জিদের লক্ষ্য করে নতুন রূপে ফিরছে ফেসবুক

Facebook
প্রতীকি ছবি/সংগৃহীত

বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নতুন রূপে ফিরতে যাচ্ছে। ১৯৯৭ থেকে ২০১২ সালের মধ্যে যাদের জন্ম তাদের জেনারেশন জেড বা সংক্ষেপে জেন জি বলা হয়। এবার জেন জিদের নিয়ে ভাবছে মেটা। বিশেষ করে তরুণ এই প্রজন্মের কাছে আরো আকর্ষণীয় করতে নানা পরিবর্তন আনা হচ্ছে।

মেটা, ফেসবুকের মূল কোম্পানি, জানিয়েছে, তারা জেন জি প্রজন্মকে লক্ষ্য করে এই পরিবর্তনগুলো আনছে। টেক ক্রাঞ্চের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

এ উদ্যোগের আওতায় জেন-জি ব্যবহারকারীদের জন্য ফেসবুকের ইউজার ইন্টারফেসে (ইউআই) পরিবর্তন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। গত শুক্রবার (৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রের অস্টিনে অনুষ্ঠিত ফেসবুক আইআরএল পপআপ ইভেন্টে ইউআই পরিবর্তনের বিষয়ে মেটা জানিয়েছে।

কী কী পরিবর্তন আসছে?

  • লোকাল ট্যাব: ফেসবুকে নতুন একটি ট্যাব যুক্ত হচ্ছে, যার নাম ‘লোকাল’। এই ট্যাবে ব্যবহারকারীরা সহজেই তাদের নিজস্ব এলাকার গ্রুপ, ইভেন্ট এবং মার্কেটপ্লেসের তথ্য পাবেন।
  • সোয়াইপেবল বিভাগ: লোকাল ট্যাবে একটি সোয়াইপেবল বিভাগ থাকবে, যেখানে স্থানীয় বিভিন্ন ফেসবুক গ্রুপ, ব্যক্তি, ব্যবসাপ্রতিষ্ঠান ও মার্কেটপ্লেসের তথ্য ও পোস্ট দেখা যাবে।
  • এক্সপ্লোর ট্যাব: ইনস্টাগ্রাম ও টিকটকের মতো ফেসবুকেও ‘এক্সপ্লোর’ ট্যাব আসছে। এই ট্যাবে ‘ফর ইউ’ এবং ‘নিয়ারবাই’ নামে দুটি অপশন থাকবে।
  • হালনাগাদ ভিডিও ট্যাব: ভিডিও দেখার অভিজ্ঞতা আরো ভালো করার জন্য ভিডিও ট্যাবে নতুন আপডেট আসছে।
  • ফেসবুক গ্রুপ ও ইভেন্টে নতুন ফিচার: ফেসবুক গ্রুপ ও ইভেন্টে নতুন নতুন ফিচার যোগ করা হচ্ছে, যেমন গ্রুপ এআই চ্যাটবট এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ইভেন্টে আমন্ত্রণ জানানো।

কেন এই পরিবর্তন?

টেক ক্রাঞ্চের প্রতিবেদন বলা  হয়, তরুণ প্রজন্মের বেশিরভাগই ফেসবুক গ্রুপ এবং মার্কেটপ্লেস ব্যবহার করে। তাই তাদের চাহিদা অনুযায়ী এই পরিবর্তনগুলো আনা হচ্ছে। নতুন নকশা এবং ফিচারগুলো ফেসবুককে আরো আধুনিক এবং ব্যবহারকারীবান্ধব করে তুলবে বলে মনে করছে মেটা।