মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

মেক্সিকোতে নিরাপত্তা বিভাগের ১৪ কর্মী অপহরণ

14 security personnel abducted in Mexico
মেক্সিকোতে নিরাপত্তা বিভাগের ১৪ কর্মী অপহরণ। ছবি: সংগৃহীত

মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস রাজ্যে পুলিশ বাহিনীর ১৪ জন প্রশাসনিক কর্মকর্তাকে মঙ্গলবার অস্ত্রধারী ব্যক্তিরা অপহরণ করেছে। সেখানের একটি মহাসড়ক দিয়ে যাওয়ার সময় তাদেরকে অপহরণ করা হয়। স্থানীয় কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থার এক বিবৃতিতে বলা হয়, রাজ্য এবং ফেডারেল বাহিনীর সদস্যরা অপহৃত ১৪ পুলিশ কর্মীর সন্ধানে অভিযান শুরু করেছে।

মেক্সিকো সিটির প্রায় ৭শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ওকোজোকোটলা শহর এবং রাজ্যের রাজধানী টাক্সটলা গুটিয়েরেজকে সংযুক্ত করা একটি মহাসড়কে এ অপহরণের ঘটনা ঘটে।

সংবাদপত্র রিফর্মার পরিবেশিত খবরে বলা হয়, সশস্ত্র ব্যক্তিরা পুলিশ বাহিনীর সদস্যদের বহনকারী একটি গাড়ি থামিয়ে তাদের মোবাইল ফোন কেড়ে নেয় এবং মাটিতে শুয়ে থাকার নির্দেশ দেয়।

রিফর্মার প্রতিবেদনে আরো বলা হয়, দুষ্কৃতকারীরা ওই দলে থাকা নারীদের ছেড়ে দিলেও পুরুষদের বন্দি করে। সাম্প্রতিককালে ওকোজোকোটকলায় অপরাধী চক্র এবং আইনশৃংখা রক্ষা বাহিনীর মধ্যে সংঘর্ষ অনেক বেড়ে যেতে দেখা যাচ্ছে।

এলাকাটি অভিবাসন প্রত্যাশীদের কাছে এবং মাদক পাচারে জন্য একটি জনপ্রিয় ট্রানজিট জোন হিসেবে পরিচিত।
২০০৬ সালের শেষের দিকে মাদক বিরোধী একটি বিতর্কিত সামরিক অভিযান শুরু করার পর থেকে এ পর্যন্ত মেক্সিকোতে সাড়ে তিন লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশির বিভিন্ন অপরাধমূলক কর্মকা-ের সাথে জড়িত।