এপ্রিল ২৪, ২০২৪ ২:১৮ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ২:১৮ পূর্বাহ্ণ

বৃক্ষরোপন: যে দেশে গ্রাজুয়েশন শেষ করতে লাগাতে হবে ১০টি গাছ

বৃক্ষরোপন: যে দেশে গ্রাজুয়েশন শেষ করতে লাগাতে হবে ১০টি গাছ
বৃক্ষরোপন: যে দেশে গ্রাজুয়েশন শেষ করতে লাগাতে হবে ১০টি গাছ। ছবি: সংগৃহীত

এক বছরে ১৭ কোটি ৫ লাখ গাছ রোপনের জন্য অভিনব এক আইন পাস করেছে ফিলিপাইন। সম্প্রতি দেশটির সরকার আইন করেছে যে, একজন শির্ক্ষার্থীকে তার গ্রাজুয়েশন শেষ করতে অন্তত ১০টি গাছ লাগাতে হবে। তারপরই সে পাবে তার কাঙ্ক্ষিত সার্টিফিকেট।

গত ১৫ মে উত্থাপিত এ সংক্রান্ত বিলে বলা হয়, যেকোনো স্থানেই এসব বৃক্ষরোপণ করা যাবে। এমনকি গাছগুলো হতে হবে স্থানীয় পরিবেশের সাথে মানানসই। এই আইনে কোনো শিক্ষার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করতে হলে কমপক্ষে দশটি করে গাছ লাগাতে হবে।

পরিবেশ রক্ষায় ওই বিল উত্থাপন করেছিলেন দেশটির জনপ্রতিনিধি গেরি আলেজানো। বিলের নোটে তিনি লিখেছেন, আমরা যখন শিক্ষার্থীদের জন্য ভারসাম্যপূর্ণ এবং স্বাস্থ্যকর বাস্তুসংস্থান নিশ্চিতের কথা বলছি, তখন এর জন্য তাদের অবদান না রাখার কোনো কারণ নেই। এর মাধ্যমে বছরে ১৭ কোটি ৫ লাখ বৃক্ষরোপণ হবে।

গবেষণায় দেখা গেছে, ফিলিপাইনে প্রতিবছর প্রায় ১২ মিলিয়ন শিক্ষার্থী প্রাথমিক, ৫ মিলিয়ন শিক্ষার্থী মাধ্যমিক এবং ৫ মিলিয়ন শিক্ষার্থী উচ্চমাধ্যমিক শেষ করে। আইনটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন হলে প্রতিবছর ১৭৫ মিলিয়ন নতুন গাছ লাগানো সম্ভব হবে।

নতুন এই আইনানুযায়ী, দেশটির শিক্ষা বিভাগ শিক্ষার্থীদের বৃক্ষরোপণ বাস্তবায়ন করবে। তাছাড়া, পরিবেশ ও কৃষি বিভাগ গাছের পরিচর্যা, বীজ সরবারহ এবং স্থান নির্ধারণের দায়িত্ব পালন করবে।

সূত্র: ফোর্বস