এপ্রিল ১৫, ২০২৪ ১২:২১ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:২১ অপরাহ্ণ

বিশ্ব স্বাস্থ্য দিবস আজ, দেশজুড়ে নানা কর্মসূচি

বিশ্ব স্বাস্থ্য দিবস আজ, দেশজুড়ে নানা কর্মসূচি
বিশ্ব স্বাস্থ্য দিবস আজ, দেশজুড়ে নানা কর্মসূচি। ছবি: সংগৃহীত

আজ ৭ এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস। এ বছর স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য।’’। ১৯৫০ সালের ৭ এপ্রিল থেকে বিশ্বজুড়ে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়ে আসছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত প্রতিপাদ্যের আলোকে সারাবিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি উদযাপন করা হয়। ১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সামাজিক পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন’ গৃহীত হয়। ১৯৪৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রথম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস পালনের প্রস্তাব দেওয়া হলে তা ১৯৫০ সালে কার্যকর হয়।

১৯৭২ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যপদ পাওয়ার পর থেকেই বাংলাদেশ অত্যন্ত গুরুত্বের সঙ্গে দিবসটি পালন করে আসছে। প্রতিবছরই একটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সমস্যাকে চিহ্নিত করে সে বিষয়ে গণসচেতনতা সৃষ্টি, সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং গ্লোবাল সাপোর্ট অর্জনই দিবসটি পালনের মূল উদ্দেশ্য।

উল্লেখ্য, প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। দিবসটি উপলক্ষে শুক্রবার দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে সরকারের স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশের সব জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে স্থানীয় পর্যায়েও বিশ্ব স্বাস্থ্য দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।