জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

বিএনপির সাথে এখনও আলোচনার সিদ্ধান্ত হয়নি: কাদের

বিএনপির সাথে এখনও আলোচনার সিদ্ধান্ত হয়নি: কাদের
বিএনপির সাথে এখনও আলোচনার সিদ্ধান্ত হয়নি: কাদের। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির সঙ্গে আলোচনার সিদ্ধান্ত এখনও নেই নাই। আমাদের দেশে এমন কোনো রাজনৈতিক সংকট হয়নি যে জাতিসংঘের এখানে ইন্টারফেয়ার করতে হবে। জাতিসংঘ মধ্যস্থতা করবে এই রকম কোনো সংকট স্বাধীন বাংলাদেশে হয়নি।’

আজ বুধবার (৭ জুন) সকালে ৬ দফা দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।

এর আগে গতকাল মঙ্গলবার এক সভায় ১৪ দলের মুখপাত্র আমীর হোসেন আমু জানান, প্রয়োজনে জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সাথে আলোচনা করা হবে।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উদ্যোগে নির্বাচন কমিশন আরও গণতান্ত্রিক হয়েছে উল্লেখ করে কাদের বলেন, নির্বাচনব্যবস্থা আরও গণতান্ত্রিক হয়েছে। গণতন্ত্র হঠাৎ করে রাতারাতি প্রতিষ্ঠা পায় না। প্রাতিষ্ঠানিক রূপ দিতে সময় লাগে। একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়।

দেশের গণতন্ত্র এখন প্রাতিষ্ঠানিকভাবে এগিয়ে চলছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, কাজেই এখানে বাইরের কোনও মধ্যস্থতা, বাইরের কোনও হস্তক্ষেপের দরকার নেই। আমাদের নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করবো। সময় বলে দেবে কখন কী হবে। আপাতত আলাপ-আলোচনার কোনও সিদ্ধান্ত হয়নি।

এদিকে, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, তার দল আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না। পিটার হাসকে ফখরুল জানান, এ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

মির্জা ফখরুল সংবাদমাধ্যমে জানান, রাষ্ট্রদূত পিটার হাসের আমন্ত্রণে তিনি সেখানে যান এবং প্রায় একঘণ্টা অবস্থান করেন। সে সময় তারা বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচন এবং নতুন মার্কিন ভিসা নীতি নিয়ে আলোচনা করেছেন।