মার্চ ১, ২০২৪ ৯:৫৬ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ৯:৫৬ পূর্বাহ্ণ

ফিনল্যান্ড আজ ন্যাটোর ৩১তম সদস্য হল

ফিনল্যান্ড আজ ন্যাটোর ৩১তম সদস্য হল।
ফিনল্যান্ড আজ ন্যাটোর ৩১তম সদস্য হল। ছবি: এএফপি সংগৃহীত

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটোর ৩১তম সদস্য হিসেবে মঙ্গলবার যোগ দিলে ফিনল্যান্ডের পতাকা উড়বে সদর দপ্তরের বাইরে।

ব্রাসেলসে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের ঐতিহাসিক বৈঠকের প্রাক্কালে তিনি সাংবাদিকদের বলেছেন, ন্যাটোর ৩১তম নতুন সদস্য হিসেবে ফিনল্যান্ডকে আমরা আগামীকাল স্বাগত জানাব।

সংবাদমাধ্যম এএফপি জানায়, গতবছর ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সর্বাত্মক আগ্রাসন ইউরোপীয় নিরাপত্তাকে বিপর্যস্ত করে তুললে ফিনল্যান্ড ও তার প্রতিবেশী সুইডেনকে কয়েক দশকের জোট নিরপেক্ষ ভাবধারা থেকে সরিয়ে ন্যাটোর প্রতিরক্ষামূলক ছাতার ছায়াতলে অংশ নিতে আগ্রহী করে তোলে এবং দেশ দুটি আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের আবেদন করে।

তার্কিয়ে এবং হাঙ্গেরির আপত্তির কারণে হেলসিঙ্কি ন্যাটোর সদস্য পদ প্রাপ্তির পথে বেশ কয়েক মাস অচলাবস্থার সৃষ্টি হয় এবং এখনো দেশ দু’টি সুইডেনের সদস্যপদ প্রাপ্তিতে বাধা হয়ে দাঁড়িয়েছে। তবে গত সপ্তাহে আঙ্কারার সংসদ ভোট দিয়ে ফিনল্যান্ডের সদস্যপদ প্রাপ্তির পথকে সুগম করে দেয়। এক বছরের কম সময়ের মধ্যে অনুসমর্থন পেয়ে জোটের সদস্য পদ প্রাপ্তির প্রক্রিয়াটি সাম্প্রতিক ইতিহাসে দ্রুততম প্রক্রিয়া হয়ে উঠেছে। এখন ব্রাসেলসে ন্যাটো সদর দফতরের শেষ আনুষ্ঠানিকতা বাকি রয়েছে।

ন্যাটোর প্রতিষ্ঠাতা ও চুক্তির রক্ষক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে আনুষ্ঠানিক যোগদানের কাগজপত্র হস্তান্তর করবেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এবং তার নতুন মিত্রদের পাশাপাশি দেশটির নীল-সাদা পতাকা উত্থাপিত হবে।

এদিকে হেলসিঙ্কি জানিয়েছে, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো সদস্যপদ প্রাপ্তির অনুষ্ঠানে বক্তৃতা দিবেন।