এপ্রিল ১৫, ২০২৪ ১২:২৩ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:২৩ অপরাহ্ণ

প্লেবয় ম্যাগাজিনের মডেল হয়ে তোপের মুখে ফরাসি মন্ত্রী

প্লেবয় ম্যাগাজিনের মডেল হয়ে তোপের মুখে ফরাসি মন্ত্রী। ছবি: সংগৃহীত

প্লেবয় ম্যাগাজিনের প্রচ্ছদ পাতার মডেল হয়ে তোপে পড়েছেন ফরাসি মন্ত্রী মাহলেন শিপ্পা। এমনকী নিজ দলেই তুমুল সমালোচনার শিকার হচ্ছেন তিনি। ছাপা হয়েছে একটি সাক্ষাৎকারও।

ম্যাগাজিনটির এপ্রিল-জুন সংখ্যার কাভারে তার আবেদনময় সাদা পোশাকের ছবি প্রকাশিত হয়েছে। সমকামী ও নারী অধিকার নিয়ে তিনি ১২ পাতার একটি সাক্ষাৎকারও দিয়েছেন ম্যাগাজিনটিকে। তবু বিতর্ক তার পিছু ছাড়েনি। খবর সিএনএনের।

প্লেবয়ের কাভারে ছবি প্রকাশের পর মার্লেন শিপ্পার সমালোচনা করে ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্ন বলেন, এটা একেবারেই শোভনীয় ছিল না। নিজের অবস্থান ও ব্যক্তিত্বের ব্যাপারে শিপ্পার সচেতন থাকা উচিত ছিল।

অপরদিকে, ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী শিপ্পার পক্ষ নিয়ে বলেন, ‘‘আমি বলতে চাই, মাহলেন শিপ্পা একজন সাহসী নারী রাজনীতিবিদ। যার চরিত্র আছে এবং নিজস্ব ধরণ আছে। যদিও আমি তার মত না, কিন্তু আমি তাকে সম্মান করি।”

২০১৭ সালে ফ্রান্সের প্রথম লিঙ্গ সমতা মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। ওই পদে থাকাকালীন একটি নতুন যৌন হয়রানি আইন প্রণয়নে সফলভাবে নেতৃত্ব দিয়েছেন তিনি। রাস্তাঘাটে নারীদের দেখে শিস দেওয়া, হয়রানি বা অনুসরণ করলে ঘটনাস্থলেই জরিমানার অনুমতি দেওয়া হয়েছে ওই আইনে৷ যে কারণে তিনি প্রশংসিত হয়েছিলেন।

শনিবার শিপ্পা টু্ইটারে এক পোস্টে তার সমালোচনাকারীদের জবাব দিয়ে তিনি বলেছেন, ‘‘নারীদের নিজেদের শরীর নিয়ন্ত্রণের অধিকার রক্ষা, এটি সার্বজনীন এবং সর্বকালীন। ফ্রান্সে নারীরা স্বাধীন।”