জুন ১৬, ২০২৪

রবিবার ১৬ জুন, ২০২৪

দ্বৈত নাগরিকত্ব থাকলেও মিলবে এনআইডি: সিইসি

Kazi Habibul Awal
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। পুরোনো ছবি

কোনও ব্যক্তির একাধিক নাগরিকত্ব থাকলেও তিনি নিজেকে বাংলাদেশের নাগরিক হিসেবে প্রমাণ করতে পারলে, তাহলে তাকে জাতীয় পরিচয়পত্র দিতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল। 

আজ সোমবার (১০ জুন) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ‘এনআইডি সংশোধনের আবেদনসমূহ ক্যাটাগরিকরণ ও দ্রুত নিষ্পত্তি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের উদ্যোগে কর্মশালাটি আয়োজন করা হয়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘দ্বৈত নাগরিকত্ব উছিলায় অনেকে এনআইডি নিচ্ছিলেন না। অথচ এনআইডির জন্য বাংলাদেশের নাগরিকত্ব প্রমাণই যথেষ্ট। দুটি হোক আর আর ১০টি হোক বাংলাদেশের নাগরিক এটা প্রমাণ করলেই হবে। এর জন্য কোনো মন্ত্রণালয় অথবা কোথাও থেকে সার্টিফিকেট নেওয়া অর্থহীন।

এনআইডি জালিয়াতি রোধে ইসি কঠোর পদক্ষেপ গ্রহণ করবে জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘এনআইডি এতই গুরুত্বপূর্ণ যে আজ কোথাও এটি ছাড়া কাজ করা যায় না। অনেকে অপরাধমূলক কর্মকাণ্ডের লক্ষে এন আইডির তথ্য পরিবর্তন করেন।

ইসি সূত্রে জানা গেছে, প্রায় পাঁচ লাখের বেশি এনআইডি সংশোধনের জন্য জমা পড়ে আছে। এসব সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য কর্মশালাটি আয়োজন করা হয়। এ বিষয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘এআইডি সংশোধনে আমরা সময় সীমা বেধে দিতে পারি। আমাদের কর্মকর্তারা বেধে দেওয়া সময়ে কাজটি সম্পন্ন করছেন কিনা, সেটাও তদারকি করা হবে।