এপ্রিল ২০, ২০২৪ ১১:২৬ অপরাহ্ণ
এপ্রিল ২০, ২০২৪ ১১:২৬ অপরাহ্ণ

দীর্ঘ সাত বছর পর সৌদি আরবে দূতাবাস চালু করল ইরান

দীর্ঘ সাত বছর পর সৌদি আরবে দূতাবাস চালু করল ইরান
দীর্ঘ সাত বছর পর সৌদি আরবে দূতাবাস চালু করল ইরান। ছবি: রয়টার্স

দীর্ঘ সাত পর আবারও সৌদি আরবে দূতাবাস চালু করল ইরান। এ সময় সৌদি আরবে নবনিযুক্ত ইরানি রাষ্ট্রদূতসহ বেশ কয়েকজন কূটনীতিক উপস্থিত ছিলেন। সৌদি আরবের আল-অ্যারাবিয়া টেলিভিশন এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (৬ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৬ টায় দেশটির রাজধানী রিয়াদে ইরানি দূতাবাস উদ্বোধন করা হয়

এতে বলা হয়, ১০ই মার্চ বেইজিংয়ের মধ্যস্থতায় দুই দেশ তাদের বিরোধ ঘুচিয়ে নতুন করে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দেয়। এক্ষেত্রে ঐতিহাসিক ভূমিকা পালন করেছে চীন। তারা উভয় পক্ষকে আলোচনার টেবিলে বসিয়ে সমস্যা সমাধানে সহায়তা করেছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ইরান এবং সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের চুক্তি বাস্তবায়ন অনুযায়ী ইরানের প্রযুক্তি বিষয়ক একটি প্রতিনিধি দল বুধবার দিনের মধ্যভাগে পৌঁছান রিয়াদে। তাদেরকে স্বাগত জানায় সৌদি আরব।

এরআগে ২০১৬ সালে সৌদি আরব শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে। শিয়া এই নেতার মৃত্যুদণ্ডের প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাসের ও উত্তরপশ্চিমাঞ্চলীয় মাশাদ শহরে সৌদি কনস্যুলেটে হামলা চালায় ক্ষুব্ধ ইরানীরা। ওই ঘটনার পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি ।

সৌদি আরব নিজেদের নেতৃস্থানীয় সুন্নি মুসলিম শক্তি হিসাবে দেখে এবং একই অঞ্চলের বৃহত্তম শিয়া মুসলিম দেশ ইরান কয়েক দশক ধরে আঞ্চলিক আধিপত্যের লড়াইয়ে আটকে আছে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে মধ্যপ্রাচ্যজুড়ে ‘বদলি যুদ্ধের’ কারণে তাদের প্রতিদ্বন্দ্বিতা আরও তীব্র হয়েছে।

এদিকে সৌদি আরবে ইরান দূতাবাস খোলার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সৌদি আরব সফর করেছেন। স্থানীয় সময় বুধবার ব্লিংকেন সৌদিতে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে ইরান, তেলের দাম, এই অঞ্চলে চীন-রাশিয়ার প্রভাব, ইসরায়েল-সৌদি আরব সম্পর্ক, আর্থিক সহযোগিতা, ক্লিন এনার্জি ও প্রযুক্তিগত বিষয়ে আলোচনা হয়েছে।