মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

ত্বক উজ্জ্বল করতে খাদ্যতালিকায় রাখুন এই ৭ খাবার!

To brighten the skin
ছবি: সংগৃহীত

প্রসাধনীর উপর নির্ভরশীল না হয়ে ভেতর থেকেই সুন্দর হতে চান? তাহলে রোজকার খাবারে রাখুন এই সাত খাবার।

১. ড্রাই ফ্রুটস: বাদাম, কিশমিশ, খেজুর, আখরোট ও কাজুতে থাকা প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে মুক্ত রাখে ফ্রি র‍্যাডিক্যাল থেকে। এছাড়াও, এগুলো কোলাজেন বৃদ্ধি করে ত্বকের লাবণ্য বাড়ায়।

২. আদা ও লেবু: লেবুর রস শরীর থেকে টক্সিন বের করে ত্বককে করে সুন্দর। অন্যদিকে, আদা ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে ত্বককে সুস্থ ও উজ্জ্বল করে। সকালে হালকা গরম পানি, কয়েক ফোঁটা লেবুর রস এবং আদার রস একসঙ্গে মিশিয়ে ডিটক্স পানীয় পান করলে উপকার পাবেন।

৩. মাছ: ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ ত্বকের আর্দ্রতা ধরে রাখে। তাই রোজ খান নানা স্বাদের মাছ।

৪. শসা: ৯৫% এরও বেশি পানি সমৃদ্ধ শসা ত্বকের আর্দ্রতা ধরে রাখে। দুপুরে বা রাতের খাবারের সাথে রাখতে পারেন শসার সালাদ। আপনি স্যান্ডউইচ তৈরিতে যদি কয়েক স্লাইস শসা অ্যাড করেন, তাহলে সেটা নিঃসন্দেহে পারফেক্ট সন্ধ্যার নাস্তা হবে।

৫. টমেটো: অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ টমেটো ত্বকের নানা সমস্যা দূর করে। টমেটোর প্যাক ত্বকের আর্দ্রতা বজায় রাখে। তবে শুধু টমেটো মাখলেই হবে না, খেতেও হবে প্রচুর টমেটো।

৬. টকদই: প্রোবায়োটিকস সমৃদ্ধ টকদই হজমে সাহায্য করে এবং ত্বকের শুষ্কতা দূর করে। ব্রেকআউটের সমস্যা কমিয়ে ত্বককে করে উজ্জ্বল ও লাবণ্যময়।

৭. গ্রিন টি: প্রচুর পরিমাণে ন্যাচারাল অ্যান্টি অক্সিডেন্ট এবং Phytonutrient সমৃদ্ধ গ্রিন টি ত্বককে ক্ষতিকর ফ্রি রেডিক্যাল থেকে রক্ষা করে। এছাড়াও, ডার্ক স্পট কমাতে এবং অকালবার্ধক্য প্রতিরোধে সাহায্য করে।

এই সাত খাবার ছাড়াও প্রচুর পরিমাণে পানি পান, পর্যাপ্ত ঘুম এবং নিয়মিত ব্যায়াম ত্বককে আরও সুন্দর ও উজ্জ্বল করতে সাহায্য করবে।