মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

টেস্ট-ওয়ানডে সিরিজের হার টি-টোয়েন্টি দিয়ে ভুলতে চায় শ্রীলংকা

টেস্ট-ওয়ানডে সিরিজের হার টি-টোয়েন্টি দিয়ে ভুলতে চায় শ্রীলংকা
টেস্ট-ওয়ানডে সিরিজের হার টি-টোয়েন্টি দিয়ে ভুলতে চায় শ্রীলংকা। । ছবি: এএফপি/গেটি ইমেজ

আগামীকাল স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে শ্রীলংকা। পক্ষান্তরে  টেস্ট ও ওয়ানডের মত টি-টোয়েন্টি সিরিজও জিততে চায় নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় ভোর ৭টায় শুরু হবে প্রথম টি-টোয়েন্টি।

এবার নিউজিল্যান্ড সফরের শুরুতেই দুই ম্যাচের টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে হারে শ্রীলংকা। দুই ফরম্যাটে সিরিজ হারের সাথে-সাথে আইসিসির দু’টি ইভেন্টে বড়সড় ধাক্কা খায় লংকানরা।
টেস্ট সিরিজের আগে শ্রীলংকার সামনে সমীকরণ ছিলো, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে হলে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচই জিততে হবে শ্রীলংকাকে। কিন্তু দুই টেস্টেই পরাজিত হয় লংকানরা।
আবার আগামী ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে তিন ম্যাচই জিততে হবে শ্রীলংকাকে। কিন্তু ২-০ ব্যবধানে সিরিজ হারে লংকানরা।

টেস্ট-ওয়ানডে সিরিজে হার দুঃস্মৃতি টি-টোয়েন্টি দিয়ে ভুলতে চায় শ্রীলংকা। দলের অধিনায়ক দাসুন শানাকা বলেন, ‘এই সফরে এখনও কোন জয় পাইনি আমরা। এরমধ্যে সিরিজ হারে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও সুপার লিগেও নিজেদের লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছি। টি-টোয়েন্টি সিরিজে ভালো করতে চাই। টি-টোয়েন্টিতে আমরা ভালো দল। আশা করছি, এই ফরম্যাটে ভালো ক্রিকেট খেলতে পারবো।’

এ দিকে চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার কারনে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডের মত টি-টোয়েন্টিতে খেলবেন না অধিনায়ক টিম সাউদি, কেন উইলিয়ামসন, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ডেভন কনওয়ে, ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল এবং লুকি ফার্গুসন। দলকে নেতৃত্ব দিবেন টম লাথাম। শ্রীলংকার বিপক্ষে সিরিজে দুই নতুন মুখ চাঁদ বোয়েস ও হেনরি শিপলি। গেল সপ্তাহে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে অভিষেক হয় বোয়েসের।

শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ তিনটি দ্বিপাক্ষীক সিরিজেই জিতেছে নিউজিল্যান্ড। সিরিজ জয়ের ধারা অব্যাহত রাখার কথা জানালেন নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক লাথাম। তিনি বলেন, ‘টেস্ট ও ওয়ানডে সিরিজ জয়ের পর পুরো দলই আত্মবিশ্বাসে।

এবার টি-টোয়েন্টি সিরিজ জয়ের লক্ষ্য আমাদের। শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ তিন সিরিজেই জিতেছি আমরা। অতীতের সিরিজ জয়ও বাড়তি প্রেরণা দিচ্ছে আমাদের।’ টি-টোয়েন্টিতে ২০বারের দেখায় শ্রীলংকার জয় ৭টিতে এবং নিউজিল্যান্ড জিতেছে ১১টিতে। ১টি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়।