জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

‘গেরুয়া বিকিনি’–বিতর্ক নিয়ে যা বললেন ‘পাঠান’–এর পরিচালক

‘গেরুয়া বিকিনি’–বিতর্ক নিয়ে যা বললেন ‘পাঠান’–এর পরিচালক
‘গেরুয়া বিকিনি’–বিতর্ক নিয়ে যা বললেন ‘পাঠান’–এর পরিচালক। ছবি: সংগৃহীত

গত ২৫ জানুয়ারি মুক্তি পায় ‘পাঠান’। তার আগেই ‘বেশরম রং’ গানে দীপিকার পোশাক নিয়ে শুরু হয় আলোচনা। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই বিতর্ক প্রসঙ্গে ছবির পরিচালক সিদ্ধার্থ আনন্দ বলেন, ‘আমরা ভয়ও পাইনি, উত্তেজিতও হইনি।

তাঁর কথায়, শাহরুখ খান অভিনীত এই ছবিতে কোনও আপত্তিকর কিছু ছিল না, শুধুমাত্র চাঞ্চল্য-বিতর্ক তৈরি করাই একদল মানুষের উদ্দেশ্য ছিল বলে দাবি তাঁর। খবর এনডিটিভির।

২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম অভিনীত ‘পাঠান’। ছবির প্রথম গান ‘বেশরম রং’ মুক্তি পাওয়ার পর থেকেই শুরু হয় বিতর্ক। গানের শেষ দৃশ্যে গেরুয়া রঙের বিকিনি পরে দেখা যায় দীপিকাকে। এর বিরুদ্ধে সরব হয় একাধিক দক্ষিণ পন্থী দল। ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ তুলে তারা ‘পাঠান’ বয়কটের ডাক দেয়। একাধিক রাজনীতিকও সরব হন ওই গানের বিরুদ্ধে।

প্রসঙ্গে পরিচালক বলেন, ‘আমরা ভয়ও পাইনি, উত্তেজিতও হইনি। এটা পুরোটাই বিতর্ক তৈরির উদ্দেশ্যে করা হয়েছিল। আমরা জানতাম আমাদের ছবিতে আপত্তিকর কিছুই ছিল না। আমরা স্পেনে ছিলাম এবং হঠাৎই ওই পোশাকটা আমি পছন্দ করি। কিন্তু সেই নিয়ে এত কিছু হতে পারে বলে কখনও ভাবিনি। রৌদ্রজ্জ্বল দিন, সবুজ ঘাস আর নীল জলের সঙ্গে পোশাকের রংটা ভাল লাগছিল। এটাই এর পিছনে কারণ ছিল।’ পরিচালকের কথায় তিনি দর্শকের কাছে কৃতজ্ঞ যে তাঁরা এসব বিতর্কে কান না দিয়ে ছবিটিকে বক্স অফিসে সফল বানিয়েছেন।

সিদ্ধার্থ আরও বলেন, ‘যখন এসব ঘটে, আমরা ভেবেছিলাম দর্শক যখন ছবিটা দেখবেন বুঝতেই পারবেন যে আমাদের কোনও খারাপ উদ্দেশ্য ছিল না এবং যা তাঁরা পর্দায় দেখছেন তাতে কিছুই আপত্তিকর নেই। কিন্তু দর্শক যতদিন ছবি দেখেননি ততদিন তাঁদের দোষও দেওয়া যায় না। আমি মনে করি দর্শকের বিপুল সংখ্যায় প্রেক্ষাগৃহে আসা এবং তাঁদের অগ্রিম টিকিট বুক করা খুবই প্রশংসনীয়। তাঁরা বয়কট আন্দোলনকে ভুল প্রমাণ করেছেন।’

সম্প্রতি নিউজ১৮–এর এক অনুষ্ঠানে এসব কথা বলেন পরিচালক সিদ্ধার্থ আনন্দ।

চার বছর এই ছবির হাত ধরেই শাহরুখ খান বড়পর্দায় ফিরেছেন। গ্লোবাল বক্স অফিসে এই ছবি ১ হাজার কোটিরও বেশি আয় করেছে। আপাতত ‘পাঠান’ দেখা যায় জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে।