মে ২৩, ২০২৪

বৃহস্পতিবার ২৩ মে, ২০২৪

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন
কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অগণতান্ত্রিক সিদ্ধান্ত বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন। ছবি: কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনের অগণতান্ত্রিক সিদ্ধান্তকে বাতিল করে বিশ্ববিদ্যালয় খোলাসহ ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

আজ শনিবার (৪ মে) বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এ মানববন্ধনের আয়োজন করা হয়। যেখানে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা অনতিবিলম্বে ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল করা, ক্লাস-পরীক্ষা চালু করা, পরিবহণ ব্যবস্থা চালু করা, শিক্ষকদের ক্লাস বর্জনের সিদ্ধান্ত বাতিল ও ৭২ঘন্টার মধ্যে ইউজিসি/সিন্ডিকেট সভার মাধ্যমে চলমান সংকট নিরসন করার ৫ দফা দাবি উত্থাপন করেন।

প্রশাসনের সিদ্ধান্ত বাতিলের দাবিতে গণিত বিভাগের শিক্ষার্থী রাকিব বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধের ঘোষণা দিলো। আমরা শিক্ষার্থীরা তা মানতে পারছি না। উপাচার্য ও শিক্ষক সমিতির বিরোধে আমরা সাধারণ শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছি।

এই বিরোধের কারণে আমরা পুনরায় সেশনজটে পড়তে যাচ্ছি। মূলত তাদের এই সংকটগুলোর মাধ্যমে আমাদের জিম্মি করা হচ্ছে। এছাড়াও শিক্ষার্থীরা দ্রুত এসকল সমস্যা সমাধানের আহ্বান জানান।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফাহমিদা কানন বলেন, উপাচার্য ও শিক্ষকদের বিরোধে শক্তি প্রয়োগের ন্যাক্করজনক ঘটনা ঘটেছে। আমরা যেমন শিক্ষকদের ন্যায্য দাবিকে সাদুবাদ জানাই তেমনি তাদের ক্লাস বর্জনের প্রতিবাদ জানাই।

বিশ্ববিদ্যালয়ে সুস্থ ও গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা এখন সময়ের দাবি। এছাড়াও সকল অন্তর্কোন্দল দ্রুত সমাধান করে শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রশাসনের নিকট আহ্বান জানাই। তা না হলে আমরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবো।