জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

কলম্বিয়ার প্রেসিডেন্টের ছেলে অর্থপাচারের মামলায় গ্রেপ্তার

Colombian President's Son Arrested in Money Laundering Case
কলম্বিয়ার প্রেসিডেন্টের ছেলে অর্থপাচারের মামলায় গ্রেপ্তার। ছবি: সংগৃহীত

কলম্বিয়ায় অর্থপাচার ও অবৈধ সম্পত্তির মামলায় প্রেসিডেন্টের ছেলেকে আটক করেছে পুলিশ। প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো নিজেই জানিয়েছেন এ তথ্য। খবর রয়টার্সের।

শনিবার (২৯ জুলাই) আদালতে তোলা হয় নিকোলাস পেত্রোকে।

নিকোলাস পেত্রোর বিরুদ্ধে অভিযোগ, বাবার নির্বাচনী প্রচারণার সময় অর্থ নিয়েছিলেন মাদক চোরাকারবারীদের কাছ থেকে। তবে সব দায় অস্বীকার করেছেন নিকোলাস। অবশ্য তদন্ত প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছেন তিনি। একই মামলায় আটক করা হয়েছে প্রেসিডেন্টের সাবেক স্ত্রীকেও।

প্রেসিডেন্ট মাইক্রো ব্লগিং সাইট এক্সে লিখেছেন, ‘একজন বাবা হিসেবে, এ ধরনের আত্মধ্বংস এবং আমার ছেলেকে জেলে যেতে দেখা খুবই বেদনার। প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে আমি প্রধান কৌঁসুলির কার্যালয়কে নিশ্চয়তা দিয়েছি তারা আইন অনুযায়ী ব্যবস্থা নিতে সব ধরনের নিশ্চয়তা পাবে।’ নিজের ভুলগুলো শুধরে নিয়ে নিকোলাসকে আরও খাঁটি মানুষ হয়ে উঠতে সাহায্য করতে পারে এই ঘটনা।

২০২২ সালে কলম্বিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হয়। দেশটির প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হলেন পেত্রো। নির্বাচনী প্রচারণায় মাদক চোরাকারবারীদের কাছ থেকে নেয়া অর্থ ব্যবহারের কথা অস্বীকার করেন তিনি। অভিযোগ ওঠার পর গত মার্চে নিজেই ছেলের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন।

রাজনীতিতে নাম লেখানোর আগে গুস্তাভো একজন বিদ্রোহী যোদ্ধা ছিলেন। দুর্নীতির বিরুদ্ধে সবসময় শক্ত অবস্থানে থাকা গুস্তাভো সাধারণ বিদ্রোহী থেকে দেশটির প্রেসিডেন্ট হয়েছেন। ফলে নিজ ছেলের দুর্নীতিকে বরদাস্ত করবেন না তিনি। সূত্র: এএফপি