জুলাই ২৫, ২০২৪

বৃহস্পতিবার ২৫ জুলাই, ২০২৪

কত বেতন পান বাইডেন দম্পতি, আয়কর দেন কত

কত বেতন পান বাইডেন দম্পতি, আয়কর দেন কত
কত বেতন পান বাইডেন দম্পতি, আয়কর দেন কত। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেনের আয়কর রিটার্ন গতকাল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। প্রায় ৩০ হাজার ডলারের মতো আয় কমেছে বলে আয়কর নথি থেকে জানা গেছে।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী ফার্স্টলেডি জিল বাইডেন দম্পত্তি মোট ৫ লাখ ৭৯ হাজার ৫১৪ ডলার আয় করেছেন। মঙ্গলবার (১৮ এপ্রিল) মঙ্গলবার জনসমক্ষে প্রকাশিত আয়কর নথি থেকে এ তথ্য জানা গেছে।

আয়কর রিটার্নে দেওয়া তথ্য অনুযায়ী, বাইডেন দম্পতির বার্ষিক আয়ের বেশির ভাগ এসেছে প্রেসিডেন্ট হিসেবে পাওয়া জো বাইডেনের বেতন থেকে। বলা হয়েছে, বাইডেন প্রতি বছর চার লাখ ডলার বেতন পান। দেখা গেছে, আগের বছরের তুলনায় ২০২২ সালে বাইডেন দম্পতির আয় কমেছে ৩০ হাজার ডলার। গত বছর জো আর জিল মিলে মোট ৫ লাখ ৭৯ হাজার ৫১৪ ডলার আয় করেছেন।

বাইডেন দম্পতি গত বছর তাদের আয়ের ২৩.‌৮ শতাংশ কেন্দ্রীয় সরকারকে আয়কর দিয়েছেন। যার মূল্য ১ লাখ ৩৭ হাজার ৬৫৮ ডলার। এছাড়া নিজ অঙ্গরাজ্য ডেলওয়ারে তাঁরা ২৯ হাজার ২৩ ডলার আয়কর দিয়েছেন। এর মধ্যে জিল বাইডেন আয়কর দিয়েছেন ৩ হাজার ১৩৯ ডলার।

স্বামী প্রেসিডেন্ট হলেও স্ত্রী ফার্স্টলেডি জিল বাইডেন নর্দান ভার্জিনিয়া কমিউনিটি কলেজে শিক্ষকতা করেন ফার্স্টলেডি। জিল হোয়াইট হাউসে আসার পরও চাকরি করা যুক্তরাষ্ট্রের প্রথম ফার্স্টলেডি। কলেজে শিক্ষকতা করে তিনি বছরে ৮২ হাজার ৩৩৫ ডলার বেতন পান।