জুন ১৬, ২০২৪

রবিবার ১৬ জুন, ২০২৪

‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে সরকার, পুরস্কার এক লাখ ডলার

Bangabandhu Sheikh Mujibur Rahman
ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে শান্তি পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নীতিমালা অনুযায়ী এই পদকের অর্থ মূল্য হবে ১ লাখ মার্কিন ডলার। এর সঙ্গে থাকবে ১৮ ক্যারেটের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সনদ।

শান্তি প্রতিষ্ঠায় কয়েকটি ক্ষেত্রে অবদানের জন্য দেশীয় বা আন্তজার্তিক পর্যায়ের ব্যক্তি বা প্রতিষ্ঠান পাবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক’ নামের এই পদক। প্রতি দুই বছর পরপর এই পদক দেওয়া হবে।

সোমবার (২০ মে) রাজধানীর তেজগাঁও প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক’ নীতিমালা অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মাহবুব হোসেন বলেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জুলিও ক্যুরি শান্তি পদক পেয়েছিলেন। গত ২৩ মে ২০২৩ বঙ্গবন্ধুর শান্তি পদকপ্রাপ্তির সুবর্ণজয়ন্তী উপলক্ষে এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে শান্তি পদক চালু করার নির্দেশ দিয়েছিলেন। তারই আলোকে আজকের কেবিনেটে এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ একটি নীতিমালা উপস্থাপন করে। সেটা অনুমোদন দেয় মন্ত্রিসভা।

তিনি বলেন, যুদ্ধ-বিগ্রহ, দ্বন্দ্ব, মানবাধিকার, ক্ষুধা ও দারিদ্রমুক্ত, টেকসই উন্নয়নসহ দেশে কিংবা বিদেশে ব্যক্তি কিংবা যে কোনও প্রতিষ্ঠান শান্তি প্রতিষ্ঠায় বিশেষ অবদানের জন্য প্রতি দুবছর পরপর এই পুরস্কার দেওয়া হবে। সরকার, দেশের সংসদ সদস্য, বাংলাদেশে অবস্থিত রাষ্ট্রদূত, বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূত, বিদেশের আন্তর্জাতিক সংস্থা, বিদেশের সরকার, যে কোনও রাষ্ট্রপ্রধান, বিদেশি সংসদ সদস্য, জাতিসংঘের সংস্থার প্রধানরা এই পুরস্কারের জন্য ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানকে প্রস্তাব দিতে পারবেন।

কত ক্যাটাগরিতে পুরস্কার থাকবে জানতে চাইলে সচিব বলেন, এক ক্যাটাগরিতে একটি পুরস্কারই থাকবে। জুন মাসে এটি কার্যক্রম শুরু করা হবে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবসে পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হবে। আর ২৩ মে, যেদিন জাতির পিতা জুলিওক্যুরি শান্তি পদক পেয়েছিলেন সেদিনই কিংবা কাছাকাছি সময়ে আনুষ্ঠানিকভাবে এই শান্তি পদক ভূষিত করা হবে।

শান্তি পুরস্কারের জন্য একটি জুরিবোর্ড থাকবে জানিয়ে মাহবুব হোসেন জানান, নিরপেক্ষ ও খ্যাতিমান ব্যক্তিরাই জুরিবোর্ডে থাকবেন। তবে কারা থাকছেন এখনও সিদ্ধান্ত হয়নি।

সচিব বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক দেওয়ার জন্য একটা ফান্ড গঠন করা হবে। ফান্ড গঠন পর্যন্ত আপাতত রাষ্ট্রীয় খরচে এই শান্তি পদক দেওয়া হবে। পরে একটি ফান্ড গঠন করা হবে। দেশ-বিদেশের যে কেউ অনুদান দিতে পারবেন।