সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

১৫ বছর পর দেশে ফিরেই গ্রেফতার সাবেক থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাকসিন

Former Thai Prime Minister Thaksin Shinawatra was arrested after returning home after 15 years
১৫ বছর পর দেশে ফিরেই গ্রেফতার সাবেক থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাকসিন। ছবি: সংগৃহীত

১৫ বছরের স্বেচ্ছানির্বাসনের পর নিজ দেশে ফেরার পরপরই গ্রেফতার হয়েছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। ১০ বছরের কারাদণ্ড দিয়ে তাকে কারাগারে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। খবর আল-জাজিরার।

মঙ্গলবার (২২ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় সকালে সিঙ্গাপুর থেকে নিজস্ব বিমানে ব্যাংকক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় তাকে স্বাগত জানাতে জড়ো হন শত শত সমর্থক। দেশে ফেরার পর রাজার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন থাকসিন। এর কিছুক্ষণ পরই পুলিশ তাকে সুপ্রিম কোর্টে নিয়ে যায়। সেখানে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং অন্যান্য ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়। পরে তাকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে থাকসিন এমন এক সময়ে ফিরে এলেন যখন দেশের পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন সে সংক্রান্ত ভোটাভুটি মাত্র কয়েক ঘণ্টা পরই অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছিল তার ফেরার মাধ্যমে দেশটির রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটবে কিন্তু গ্রেফতারের মধ্যদিয়ে অবস্থার আরো অবনতির আশঙ্কা।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পুলিশ বলেছেন, থাকসিনকে ব্যাংককের কারাগারে নিয়ে যাওয়া হবে।

৭৪ বছর বয়সী থাকসিন থাইল্যান্ডের দুবারের নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। ‘দুর্নীতির’ মামলায় কারাগারে যাওয়া এড়াতে ২০০৮ সালে থাকসিন দেশ ছাড়েন। তারপর থেকে তিনি দেশের বাইরে স্বেচ্ছানির্বাসনে ছিলেন।