সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

হাত-পায়ের ঝি ঝি দূর করার সহজ উপায়

হাত-পায়ের ঝি ঝি দূর করার সহজ উপায়
হাত-পায়ের ঝি ঝি দূর করার সহজ উপায়। ছবি: সংগৃহীত

হাতে বা পায়ে ঝি ঝি ধরা নিয়ে আমরা কম বেশি সবাই পরিচিত। সাধারণত হাত বা পায়ের ওপর লম্বা সময় ধরে চাপ পড়লে যে অসাড় অনুভূতি হয় তাকে আমরা ঝি ঝি ধরা বলে থাকি।

পায়ের বুড়া আঙুল চেপে ধরুন:

পায়ের বুড়া আঙুল চেপে ধরলে পায়ের রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। এটি পায়ের ব্যথা, জড়তা এবং অবশতা উপশম করতে সাহায্য করে। পায়ের বুড়া আঙুল চেপে ধরতে, পায়ের বুড়া আঙুলের গোড়ায় নখের উপরে একটি আঙুল দিয়ে চাপ দিন। এই চাপটি 30 সেকেন্ড ধরে ধরে রাখুন এবং তারপর ছেড়ে দিন। একইভাবে অন্য পায়ের বুড়া আঙুল চেপে ধরুন।

হাঁটলে অথবা নড়াচড়া করলে রক্তপ্রবাহ বাড়ান:

হাঁটলে বা নড়াচড়া করলে পায়ের রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। এটি পায়ের ব্যথা, জড়তা এবং অবশতা উপশম করতে সাহায্য করে। দীর্ঘক্ষণ বসে থাকলে বা দাঁড়িয়ে থাকলে, পায়ের রক্তপ্রবাহ হ্রাস পায়। তাই নিয়মিত হাঁটুন বা পা নাড়াচড়া করুন।

হাতকে মুষ্টিবদ্ব্ করুন ও খুলুন:

হাতকে মুষ্টিবদ্ব্ করুন ও খুলুন এই ব্যায়ামটি হাতের রক্তপ্রবাহ বৃদ্ধি করে। এটি হাতের ব্যথা, জড়তা এবং অবশতা উপশম করতে সাহায্য করে। এই ব্যায়ামটি করতে, হাতকে মুষ্টিবদ্ধ করুন এবং তারপর ছেড়ে দিন। একইভাবে অন্য হাত দিয়ে এই ব্যায়ামটি করুন।

পায়ের আঙুলকে উপর-নিচ করুন:

পায়ের আঙুলকে উপর-নিচ করা এই ব্যায়ামটি পায়ের রক্তপ্রবাহ বৃদ্ধি করে। এটি পায়ের ব্যথা, জড়তা এবং অবশতা উপশম করতে সাহায্য করে। এই ব্যায়ামটি করতে, পায়ের আঙুলকে উপরে তুলুন এবং তারপর ছেড়ে দিন। একইভাবে অন্য পায়ের আঙুল দিয়ে এই ব্যায়ামটি করুন।

এই ব্যায়ামগুলো নিয়মিত করলে পায়ের ব্যথা, জড়তা এবং অবশতা থেকে মুক্তি পাওয়া যায়।