অক্টোবর ১৮, ২০২৪

শুক্রবার ১৮ অক্টোবর, ২০২৪

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব ও এর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় গোলটেবিল বৈঠক

সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগ যৌথভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া গুজব ও এর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় গোলটেবিল বৈঠক আয়োজন করেছে।

গতকাল সোমবার (১ এপ্রিল) সকাল ১১টায় বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত সোনিয়া কুইপ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাকমিডের ট্রাস্টি নজর-ই-জিলানি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য মো: আবুল কাশেম মিয়া।

প্রধান অতিথির বক্তব্যে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত সোনিয়া কুইপ বলেন, নেদারল্যান্ডস সরকার বিশ্বব্যাপী গণমাধ্যমের উন্নয়নে কাজ করছে। এর অংশ হিসেবে বাংলাদেশের সামাজিক ও ডিজিটাল মাধ্যমে গুজব প্রতিরোধে “Combating mis and disinformation sparked by social and digital media” শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে, যা বাংলাদেশের তিনটি জেলা ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া এবং ময়মনসিংহে বাস্তবায়িত হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য মোঃ আবুল কাশেম মিয়া বলেন, হাজার বছর আগেও পৃথিবীতে গুজব, অপতথ্য, বিভ্রান্তিমূলক বক্তব্য ছিল। কিন্তু বর্তমানে গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজবকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। এটি ব্যবসায়ীক স্বার্থের জন্য করা হয়। এ থেকে আমাদেরকে নিরাপদ থাকতে হবে।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর কর্মকর্তা জ্বিলহাজ উদ্দিন নিপুন বলেন, তথ্য হচ্ছে শক্তি৷ কিন্তু ভুয়া ও বিভ্রান্তিমূলক তথ্য শক্তি নয়৷ সেটি সমাজের ক্ষতির কারণ।

এছাড়াও অনুষ্ঠানে সুশীল সমাজের সদস্য, সাংবাদিক, ধর্মীয় নেতা, শিক্ষক, শিক্ষার্থীসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইমাম জনাব মুফতি সাফিকুল আলম মাহমুদি বলেন, সত্য মানুষকে মুক্তি দেয় আর মিথ্যা মানুষকে ধ্বংস করে। এজন্য ভুল তথ্য প্রচার থেকে বিরত থাকতে হবে।

সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) একটি গণমাধ্যম উন্নয়ন সংস্থা। যারা সম্প্রতি নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় “Combating mis and disinformation sparked by social and digital media” শীর্ষক প্রকল্পে কাজ করছে। উক্ত প্রকল্পের অংশ হিসেবে সাকমিড এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগ যৌথভাবে গোলটেবিল বৈঠকটি আয়োজন করেছে।