সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

শিক্ষা-গবেষণাসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে কাজ করাই আমার লক্ষ্য: নবনিযুক্ত উপাচার্য

শিক্ষা-গবেষণাসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে কাজ করাই আমার লক্ষ্য: নবনিযুক্ত উপাচার্য
শিক্ষা-গবেষণাসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে কাজ করাই আমার লক্ষ্য: নবনিযুক্ত উপাচার্য। ছবি: প্রতিনিধি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ শওকত আলী বলেন, শিক্ষা ও গবেষণায় প্রাধান্য দিয়ে এই বিশ্ববিদ্যালয়কে অনন্য পর্যায়ে পৌঁছানো হবে। আবাসন সমস্যার সমাধান করে বিশ্ববিদ্যালয়কে একটি আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে চাই।

নিজের জন্য নয় বরং শিক্ষা ও গবেষণাসহ এই বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে কাজ করাই আমার লক্ষ্য। বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য পদে যোগদান শেষে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর ও মহামান্য রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের প্রফেসর ড. মোঃ শওকত আলীকে বেরোবির ষষ্ঠ উপাচার্য হিসেবে নিয়োগ দেন। নতুন উপাচার্য সন্ধ্যায় প্রশাসনিক ভবনে উপস্থিত হলে তাকে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

উপাচার্য বলেন, শহীদ আবু সাঈদের রক্তের ঋণ কখনো শোধ করা যাবে না। যে দায়িত্ব পেয়েছি তা সততা ও নিষ্ঠার সাথে পালন করতে চাই। আবু সাঈদ হত্যা ও শিক্ষার্থীদের হামলার সাথে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

রাত ৮টায় প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে সকল বিভাগের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে প্রফেসর ড. মোঃ শওকত আলী বলেন, শিক্ষার্থীরা চাইলে ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধ করা হবে। ছাত্র সংসদ চালুর ব্যাপারে উদ্যোগ নেয়া হবে।

শিক্ষার্থীদের জন্য একাডেমিক ভবন, আবাসিক হল, অডিটোরিয়ামসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের জন্য বিভিন্ন মেয়াদে পরিকল্পনা নেওয়া হবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে কাজ করতে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্টদের সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিকতা শেষে রাত ১০টায় তিনি শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে পীরগঞ্জ উপজেলার জাফরপাড়ার বাবনপুর গ্রামে বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী শহীদ আবু সাঈদের কবর জিয়ারত করেন। কবর জিয়ারত শেষে নিহত আবু সাঈদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন উপাচার্য।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে ডিনস কমিটি, বিভাগীয় প্রধান, দপ্তর ও শাখা প্রধানসহ শিক্ষক-কর্মকর্তাদের সঙ্গে পৃথক পৃথক মতবিনিময় করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ শওকত আলী। এসময় তিনি ক্যাম্পাসে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম স্বাভাবিক রাখতে সকলের সহযোগিতা ও পরামর্শ প্রত্যাশা করেন।