সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

রূপচর্চায় ব্যবহার করুন নারিকেল তেল

Use coconut oil in cosmetics
রূপচর্চায় ব্যবহার করুন নারিকেল তেল। ছবি: সংগৃহীত

প্রাচীনকাল থেকেই রূপচর্চার অন্যতম একটি উপাদান ছিলো নারিকেল তেল। সম্পূর্ণ প্রাকৃতিক এই তেল ব্যবহৃত হতো চুলের যত্নে হিসবে। বহুকাল পেরিয়ে যাওয়ার পরেও এখনো নারিকেল তেলের আবেদন কমে যায়নি একটুও। জেনে নিন রূপচর্চায় নারিকেল তেলের কিছু অভিনব ব্যবহার সম্পর্কে।

১) লিপ বাম:

অল্প পরিমাণ নারিকেল তেল একটি ছোট কৌটায় করে ফ্রিজে রেখে দিন। ঠান্ডায় নারিকেল তেল জমে থাকবে। ঠোঁট শুকনা অনুভূত হলেই নারিকেল তেল লাগিয়ে নিন ঠোঁটে। এতে ঠোঁট থাকবে সুন্দর ও মোলায়েম।

২) আই মেকআপ রিমুভার:

মেকআপের সময়ে চোখের মেকআপটা একটু ভারীই করতে হয়। ফলে দিন শেষে মেকআপ তুলতে বেশ ঝামেলা হয়। ফলে আই মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করতে পারেন নারিকেল তেল।

৩) বডি ময়েশ্চারাইজার:

বডি ময়েশ্চারাইজার হিসেবে নারিকেল তেল অত্যন্ত উপকারী। বিশেষ করে শীতে কালে যখন ত্বক শুষ্ক থাকে তখন গোসলের পর সামান্য নারিকেল তেল ম্যাসাজ করে নিন পুরো শরীরে।

৪) ম্যাসাজ অয়েল:

ম্যাসাজ অয়েল হিসেবেও নারিকেল তেল অসাধারণ। পুরো শরীরকে শিথিল করতে এবং রক্তচলাচল বৃদ্ধি করার জন্য নারিকেল তেল দিয়ে শরীরটাকে ম্যাসাজ করিয়ে নিতে পারেন।

৫) খুসকি:

নারিকেল তেলের আছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান। ফলে খুসকির উপদ্রব থেকে বাঁচতে চাইলেই নারিকেল তেল ব্যবহার করুন। নারিকেল তেল হালকা গরম করে মাথায় ম্যাসাজ করে ঘন্টা খানেক রাখুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহারে মাথার ত্বকের খুসকি দূর হয়ে যাবে।

৬) পা ফাটা রোধে

যাদের পা ফেটে যাওয়ার সমস্যা আছে তারা প্রথমে হালকা গরম পানিতে পা ভিজিয়ে রাখুন। এরপর পায়ের গোড়ালিতে নারিকেল তেল ম্যাসাজ করে নিন। এটি সমস্যা দূর হতে পারে।