সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

রুমমেটের প্রশংসা করার দিন আজ জানেন কি?

Roommate
প্রতীকি ছবি/সংগৃহীত

আজ বিশ্বজুড়ে রুমমেটদের সাথে বন্ধুত্ব, সহমর্মিতা এবং ঐক্য উদযাপন করার জন্য আন্তর্জাতিক রুমমেট দিবস পালিত হচ্ছে। শহুরে জীবনে, যখন অনেকেই ভাগ করে থাকার ব্যবস্থা বেছে নেন, তখন এই দিবসটি রুমমেটদের অবদানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার একটি সুন্দর সুযোগ।

রুমমেট কে?

রুমমেট হলো এমন একজন ব্যক্তি যার সাথে আপনি একটি ভাড়া বাসা বা ডর্মিটরি শেয়ার করেন। রুমমেটরা একে অপরের প্রতি সহায়ক ভূমিকা পালন করে থাকে। অসুস্থ হলে সেবা করা, প্রয়োজনে টাকা ধার দেওয়া, এমনকি জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে পরামর্শ দেওয়া – রুমমেটদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেকের জীবনেই আশীর্বাদের মতো।

কৃতজ্ঞতা প্রকাশের দিন

আজকের দিনটি আপনার রুমমেটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার একটি সুন্দর সুযোগ। তাদের জন্য একটি ছোট্ট উপহার, একটি হাতের লেখা কার্ড, অথবা একটি সুস্বাদু রাতের খাবার তৈরি করে তাদের প্রতি আপনার কৃতজ্ঞতা প্রকাশ করতে পারেন।

ফ্ল্যাটমেট দিবসের ইতিহাস

২০১৬ সাল থেকে প্রতি বছর ২৪ মার্চ রুমমেট দিবস পালিত হচ্ছে। তবে এই দিবসটি কে বা কারা শুরু করেছিলেন, সে সম্পর্কে স্পষ্ট তথ্য জানা যায় না। ধারণা করা হয়, কোনো একজন ব্যক্তি তার রুমমেটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য এই দিনটি উদযাপন শুরু করেছিলেন।

তবে ডেইজ অব দ্য ইয়ার-এ তথ্যে জানা গেছে, কোনো এক ব্যক্তি তার রুমমেটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য দিনটি উদযাপন শুরু করেছিলেন।