সেপ্টেম্বর ৮, ২০২৪

রবিবার ৮ সেপ্টেম্বর, ২০২৪

যুক্তরাজ্যের নতুন সরকারে দায়িত্ব পেলেন টিউলিপ ও রুশনারা

Tulip Siddiq-Rushanara Ali
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে দীর্ঘ ১৪ বছর পর সরকার গঠন করেছে লেবার পার্টি। আর এই সরকারের বর্ধিত মন্ত্রিসভায় নিয়োগ পেয়েছেন দুই ব্রিটিশ বাংলাদেশি এমপি।

ইতিহাস সৃষ্টি করা এই দুই এমপি হলেন– হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে নির্বাচিত টিউলিপ সিদ্দিক ও বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনি আসন থেকে নির্বাচিত রুশনারা আলী। রুশনারা আলী নতুন সরকারে আন্ডার সেক্রেটারি বা উপমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন এবং টিউলিপ ট্রেজারি বিভাগে দায়িত্ব পেয়েছেন।

ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, রুশনারা আলী এমপি ব্রিটেনের গৃহায়ন, কমিউনিটি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংসদীয় আন্ডার সেক্রেটারি বা উপমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন।

সরকারের ওয়েবসাইটে রাজার অনুমোদনপ্রাপ্ত লেবার পার্টির মন্ত্রিসভায় টিউলিপ সিদ্দিকের পদ উল্লেখ করা হয়েছে: মহামান্যের ট্রেজারি বিভাগের পার্লামেন্টারি সেক্রেটারি (ট্রেজারি বিভাগের অর্থমন্ত্রী এবং নগরমন্ত্রী)।

রুশনারা আলী যে মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন এটি ইংল্যান্ডে আবাসন, সম্প্রদায় ও স্থানীয় সরকারের দায়িত্ব নিয়ন্ত্রণ করে। যুক্তরাজ্য সরকারে সিটি মিনিস্টার বা নগরমন্ত্রী হলো ট্রেজারি বিভাগের মধ্যম স্তরের মন্ত্রী পর্যায়ের পদ। এই পদে ব্রিটেনের আর্থিক সেবা খাত দেখভালের দায়িত্ব দেওয়া হয়, এই খাতকে সাধারণত ‘দ্য সিটি’ বলে। এই পদ সাধারণত ট্রেজারি বিভাগের আরেকটি পদের সমন্বয়। বর্তমানে সেই পদের নাম ‘ইকোনমিক সেক্রেটারি টু দ্য ট্রেজারি’।

ব্রিটিশ সরকারের ওয়েবসাইট থেকে জানা গেছে, রুশনারা আলী এবারের নির্বাচনেও জয়লাভ করেছেন। তাঁর বিপরীতে থাকা ৯ জন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জয়লাভ করেন রুশনারা। এই ৯ প্রতিদ্বন্দ্বীর একজন আবার বাংলাদেশি নারী রুবিনা খান। তিনি লিবারেল ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়েছিলেন।

যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। ২০১০ সাল থেকে তিনি টানা চারবার এমপি নির্বাচিত হন। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা। ২০১৩ সালের অক্টোবরে তিনি ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।

ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। তিনি ইংল্যান্ডের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির প্রার্থী। এটি তাঁর টানা চতুর্থবার জয়। টিউলিপ সিদ্দিক লেবার পার্টির প্রার্থী ছিলেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী ডন উইলিয়ামের চেয়ে টিউলিপ সিদ্দিক প্রায় দ্বিগুণ ভোটে জিতেছেন। শুক্রবার ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়েছে।