সেপ্টেম্বর ১৭, ২০২৪

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০২৪

মেট্রোরেলে নাশকতা: রিজভী-নুরসহ ৮ জন রিমান্ডে

Ruhul Kabir Rizvi and Nurul Haque Noor
ছবি: সংগৃহীত

কোটা আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীর কাফরুল থানার কাজীপাড়া মেট্রোরেল স্টেশনে নাশকতার অভিযোগের মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং গণঅধিকার পরিষদের (একাংশ) সভাপতি নুরুল হক নুরসহ ৮ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার (২৮ জুলাই) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম তাদের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ডপ্রাপ্ত অন্যরা হলেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, বিএনপির সাংগঠনিক সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুল, ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক, বিএনপির প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, বাগেরহাট জেলা বিএনপির আহ্বায়ক এম এ সালাম ও বিএনপির সমর্থক মাহমুদুস সালেহীন।

এর আগে, গত ২২ জুলাই ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের এমআরটি লাইন-৬-এর উপপরিচালক (প্রশাসন) মো. ইমাম উদ্দীন কবীর রাজধানীর কাফরুল থানায় মামলা করেন।

মামলার এজাহার থেকে জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত ১৯ জুলাই দুর্বৃত্তরা দেশীয় অস্ত্র যেমন-রামদা, দা, কুড়াল, শাবল, কাটার, হাতুড়ি, অগ্নিসংযোগের সরঞ্জামাদি দ্বারা সজ্জিত হয়ে মিরপুর মডেল থানা এলাকায় কাজীপাড়া মেট্রোরেল স্টেশনের প্রবেশবহির্গমন গেট ভেঙে প্রবেশ করে। এরপর মেট্রোরেলের গুরুত্বপূর্ণ যন্ত্রপাতির ক্ষতিসাধন এবং সরঞ্জামাদিতে আগুন দিয়ে ৫০ কোটি টাকার ক্ষতি করে। ভিডিও ফুটেজ দেখে প্রত্যেক্ষ ও পরোক্ষ সাক্ষীদের জবানবন্দি এবং ঘটনাস্থল পরিদর্শন করে ওই ধ্বংসাত্মক ঘটনার সঙ্গে আসামিরা জড়িত আছে বলে সন্দেহের কারণ রয়েছে। তাই তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞেসাবাদ করা প্রয়োজন।